ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

তিতুমীরের সেই সাদিয়া মারা গেছেন

  হৃদয় আলম

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ১২:৫২  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০১৯, ১৩:১৮

তিতুমীরের সেই সাদিয়া মারা গেছেন

দীর্ঘদিন ধরে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত সাদিয়া হোসেন মারা গেছেন। তিনি সরকারি তিতুমীর কলেজের রসায়ন বিভাগের ৩য় বর্ষের ছাত্রী ছিলেন। ২০১৮ সালে মে মাসে পরীক্ষার কেন্দ্রে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে প্রথমে সাদিয়াকে উত্তরা মহিলা মেডিকেল ও পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়।

দীর্ঘদিন সেখানে চিকিৎসা নেয় সাদিয়া। পরে অবস্থার আরও অবনতি হলে উত্তরার আর এম সি হাসপাতালে জরুরি অপারেশন করা হয় তার। অপারেশনে কোলন ক্যান্সার ধরা পড়ে। মাঝে কিছুদিন ভালো ছিল সাদিয়া। নিয়মিত নিজের ক্লাস ও টিউশনি করেছেন। কিন্তু ওই বছরই রমজানের আগে ফের ব্যথা শুরু হলে জাতীয় ক্যান্সার গবেষণা হাসপাতালে ভর্তি করা হয় সাদিয়াকে। হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ আছাদুজ্জামান বিদ্যুতের তত্ত্বাবধানে আলোক হাসপাতালে সাদিয়ার চিকিৎসা চলে। এরপর চিকিৎসাধীন অবস্থাতেই শুক্রবার দিবাগত রাত ৩টার দিকে মৃত্যু হয় সাদিয়ার।

সাদিয়ার মা কামরুন নাহার বলেন, ‘৮টি কেমোথেরাপির পর আরও একটি অপারেশন করা হয় সাদিয়ার। অপারেশনের পর ডাক্তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন ক্যান্সার সমস্ত পেটে ও জরায়ুতে ছড়িয়ে পড়েছে। এর মাঝে আমরা কোলকাতার টাটা মেডিকেল সেন্টারে নিয়ে যাই। কিন্তু চিকিৎসা ব্যয় অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় আবার দেশে চলে আসি। মেয়ের পা ফুলে মোটা হয়ে যায় দেশের আনার পর। পেটও ফুলে যায়। ব্যথ্যায় অস্থির হয়ে গিয়েছিলো। পানি ছাড়া তেমন কিছুই খেতে পারছিলো না সাদিয়া। আমার মেয়েটা সব সময় মানুষের সেবায় কাজ করেছে। মানা করলেও অন্যকে রক্ত দিত।’

ক্যান্সারে আক্রান্ত সাদিয়া সুলতানার সহপাঠী মারজিয়া আফরোজ মিলি জানান, তারা কলেজের বন্ধু-বান্ধব মিলে প্রায় লাখখানেক টাকা জোগাড় করেছিলেন সাদিয়ার চিকিৎসার জন্য। যা দিয়ে কিছুদিন চিকিৎসার চলেছে। তাছাড়া তিতুমীর কলেজ রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলোও এগিয়ে এসেছিলো সাদিয়ার সহায়তায়।

  • সর্বশেষ
  • পঠিত