ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৩১ মিনিট আগে English

প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ১৬:১২

প্রিন্ট

মক্কা ও মদিনায় বেকার ২০ হাজার বাংলাদেশি

মক্কা ও মদিনায়  বেকার ২০ হাজার বাংলাদেশি
জার্নাল ডেস্ক

করোনায় আন্তর্জাতিক অঙ্গনের হাজিদের হজ্জে অংশগ্রহণ বাতিল করার কারণে বন্ধ রয়েছে মক্কা ও মদিনার আবাসিক হোটেলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

এইসব প্রতিষ্ঠান গুলোতে প্রায় ৫০ হাজার বাংলাদেশি কাজ করতেন। তাদের মধ্যে কেউ দেশে ছুটিতে রয়েছে আবার কিছু সংখ্যক কাজ করলেও বেতন পাচ্ছেনা।

আকামা রিনিউ না করায় এইসব শ্রমিকরা হতাশায় রয়েছে। প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের। বাংলাদেশি শ্রমিকদের বেশীরভাগ ফ্রি ভিসার আওতায় কাজ করার কারণে করোনা কারণে প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ায় কাজ হারিয়ে এখন বেকার সময় কাটাচ্ছে তারা।

অনেকে মনে করছেন, এসব শ্রমিকরা চাকরিচ্যুত হওয়ার কারনে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রভাব পড়বে শ্রমবাজার। এতে ক্ষতিগ্রস্ত হবে প্রবাসীরা তেমনি কমে আসবে রেমিট্যান্স।

পবিত্র মক্কা এবং মদিনায় আবাসিক হোটেল গুলো হচ্ছে প্রবাসী শ্রমিকদের মূল কর্মসংস্থান। বিশেষ করে ওমরাহ এবং হজকে কেন্দ্র করে এখানকার ব্যবসা প্রতিষ্ঠান চলে এবং শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টি হয়। ফলে মক্কা এবং মদিনার প্রবাসী শ্রমিকরা বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে। লকডাউন খুলে দেয়া হলেও খোলা হয়নি হারামের আশপাশের আবাসিক হোটেলসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

মদিনা প্রবাসী দেলোয়ার হোসেন সুমন জানান, অনেকে চাকরি হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। গত ৫/৬ মাস চাকরি না থাকায় টাকার অভাবে দেশেও যেতে পারছে না। এদিকে, করোনাভাইরাসের কারণ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকায় হতাশায় রয়েছে অনেক প্রবাসী। এখন স্বাভাবিক সময়ের অপেক্ষায় দিন পার করছেন ওই সকল প্রবাসী শ্রমিকরা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত