ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৯:০২

প্রিন্ট

সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে সিঙ্গাপুরে বাংলাদেশি গ্রেপ্তার

সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে সিঙ্গাপুরে বাংলাদেশি গ্রেপ্তার
ছবি: সংগৃহীত

প্রবাস ডেস্ক

সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার কারণে চলতি মাসের শুরুতে সিঙ্গাপুরে ২৬ বছর বয়সী এক বাংলাদেশি গ্রেপ্তার করা হয়েছে। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। খবর দ্য স্ট্রেইটস টাইমসের।

তারা জানিয়েছে, আহমেদ ফয়সাল নামের ওই যুবককে ২ নভেম্বর গ্রেপ্তার করা হয়। পরে অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রাথমিক তদন্তে জানা যায় যে, ফয়সাল চরমপন্থায় দীক্ষিত হয়েছে এবং নিজের ধর্মের সমর্থনে সহিংস হামলার পরিকল্পনা করছে।

ফয়সাল ২০১৭ সালের শুরুতে সিঙ্গাপুরে নির্মাণ শ্রমিক হিসেবে যান। পরের বছর অনলাইন প্রোপাগান্ডা দেখে ইসলামিক স্টেট বা আইএস’র দীক্ষায় দীক্ষিত হয় ফয়সাল।

নিজের অবস্থান লুকাতে ভুয়া নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করেন ফয়সাল এবং সক্রিয়ভাবে সশস্ত্র সহিংসতা প্রোমোটের বিভিন্ন বিষয় শেয়ার করেন।

এমনকি ছুরিও কেনেন ফয়সাল এবং পরে তিনি কর্তৃপক্ষ জানায় যে, দেশে ফিরে হামলার পরিকল্পনা করছেন তিনি।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের তদন্তে যতটুকু জানতে পেরেছেন তাতে দেশটিতে সহিংস কোনো কিছুর পরিকল্পনা নেই ফয়সালের।

সিঙ্গাপুরের স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী কে. শানমুগাম মঙ্গলবার একটি অনুষ্ঠানে বলেন, ফয়সাল বাংলাদেশে গিয়ে হিন্দু পুলিশ কর্মকর্তাদের ওপর হামলা চালানোর জন্য ছুরিগুলো দেশে নিয়ে যেতে চেয়েছিলেন। তিনি আরো বলেন, ফয়সালের বিরুদ্ধে আর্থিক সন্ত্রাসবাদী অপরাধের বিষয়ে তদন্ত করছে বাণিজ্য মন্ত্রণালয়।

সিঙ্গাপুরের এই মন্ত্রী বলেন, ফ্রান্স বিরোধী মনোভাব এবং সহিংসতায় উস্কানি দিতে জ্বালাময়ী মন্তব্য বা সাম্প্রদায়িক অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগে আরো ১৫ বাংলাদেশে এবং একজন মালয়েশিয়ান স্ব স্ব দেশে ফেরত পাঠানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত