ঢাকা, শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০১:১৯

প্রিন্ট

বার্লিনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বার্লিনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বিটু বড়ুয়া, বার্লিন (জার্মানি)

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় জার্মানিতেও পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

রোববার সকাল ১১টায় দেশটির বাংলাদেশ দূতাবাসের সামনে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতাকর্মী ও সর্বস্তরের প্রবাসীদের সঙ্গে নিয়ে দূতাবাস জাতীয় পতাকা উত্তোলন এবং পরে অর্ধনমনের মধ্যে দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন।

এরপর ভাষা আন্দোলনে শহীদ ও জীবিত সকল ভাষা সৈনিকদের উদ্দেশ্য দূতাবাসের ভেতরেই অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও দোয়া কামনা। পরে দিবসটির তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য পাঠ করে শোনান রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। কবিতা পাঠে অংশ নেন সম্প্রতি ২১ পদকপ্রাপ্ত জার্মান প্রবাসী কবি নাজমুন নেসা পিয়ারী।

এসময় আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা মিজানুর খান, মাসুদ রহমান, নূরে আলম সিদ্দিকী রুবেল, নুরী খানসহ আরো অনেকে।

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, জার্মানির মত দেশে প্রবাসী বাংলাদেশের শিশুদের জন্য বাংলা স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়া খুবই দুঃখের তাই বাংলা স্কুলগুলো চালু করাসহ বাংলা ভাষার উন্নয়নে তিনি অগ্রণী ভূমিকা রাখবেন। সে কারনে তিনি সকল বাংলাদেশী পিতা-মাতাদের নিজেদের শিশুদের শুদ্ধ বাংলা ভাষা শিক্ষা প্রদানে এগিয়ে আসার আহবান জানান।

অন্যান্য বক্তারা বলেন, মাতৃভাষার মান সমুন্নত রাখতে সর্বস্তরের প্রবাসীদের একযোগে কাজ করতে হবে।

আরও পড়ুন- দ. আফ্রিকায় নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন, প্রবাসীদের শ্রদ্ধা

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত