ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় শীর্ষে দুবাই

  দুবাই প্রতিনিধি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২২, ১৯:৫২  
আপডেট :
 ০৯ জানুয়ারি ২০২২, ১৯:৫৫

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় শীর্ষে দুবাই
ছবি সংগৃহীত
দুবাই প্রতিনিধি

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় সবার উপরে জায়গা করে নিয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। এর ফলে যুক্তরাজ্যের বৃহত্তম বিমানবন্দর লন্ডন হিথরোকে পেছনে ফেলে দিয়েছে তারা।

গত বছরের ডিসেম্বরে ৩.৫৪ মিলিয়ন আসন নিয়ে শীর্ষস্থানে জায়গা করে নিয়েছে দুবাই বিমানবন্দর। যা দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর হিথরো থেকে প্রায় ১০ লাখ বেশি।

জানা গেছে, ছুটির মৌসুমে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় জমে যাত্রীদের। বিশ্বব্যাপী ভ্রমণ তথ্য সরবরাহকারী সংস্থা ওএজি মাসভিত্তিতে এয়ারলাইন্সের আন্তর্জাতিক ফ্লাইটের আসন সক্ষমতা ও ফ্লাইটের সংখ্যা দিয়ে নির্ধারণ করে। ওএজির ওয়ার্ল্ডস বিজিয়েস্ট এয়ারপোর্টস শীর্ষক প্রতিবেদনে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের নাম প্রথম উঠে আসে।

এছাড়া শীর্ষ পাঁচ ব্যস্ততম বিমানবন্দরের মধ্যে রয়েছে নেদারল্যান্ডসের আমস্টারডাম শিফল, ফ্রান্সের শাল দে গৌল ও ইস্তাম্বুল বিমানবন্দর।

২০২১ সালের বার্ষিক যাত্রী সংখ্যার পূর্বাভাস দুই লাখ বাড়িয়ে ২ কোটি ৮৭ লাখ নির্ধারণ করেছে সংযুক্ত আরব আমিরাতের বিমানবন্দরটি। চলতি বছর ৫ কোটি ৭০ লাখ যাত্রী পারাপার হবে বলে আশা কর্তৃপক্ষের।

যাত্রীর ভিড় বাড়ায় আসনের সক্ষমতাও বাড়িয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর। গত বছর নভেম্বরের তুলনায় ডিসেম্বরে ১৫ শতাংশ সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। আসন বাড়ানো হয়েছে পাঁচ লাখ।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত