ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

মালয়েশিয়ায় বিদেশিকর্মী নিয়োগের তারিখ ঘোষণা

  নাজনীন সুলতানা,মালয়েশিয়া থেকে

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২২, ১৭:২৬

মালয়েশিয়ায় বিদেশিকর্মী নিয়োগের তারিখ ঘোষণা
নাজনীন সুলতানা,মালয়েশিয়া থেকে

মালয়েশিয়ায় নতুন করে বিদেশিকর্মী নিয়োগের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৮ জানুয়ারি থেকে প্ল্যান্টেশন খাতে ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে।

এমনটি জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। অন্যান্য খাতে আবেদন করা যাবে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে।

স্থানীয় সময় শনিবার দেশটির মানবসম্পদমন্ত্রীর সই করা এক নোটিশে এই তথ্য দেয়া হয়।

সেখানে বলা হয়েছে মালয়েশিয়ায় বৃক্ষরোপণ খাতে শ্রমিক ঘাটতি কমাতে গত বছরের সেপ্টেম্বরে বিশেষ ছাড়ের মাধ্যমে ৩২ হাজার বিদেশি শ্রমিক আনার জন্য সরকার বিশেষ অনুমোদন দিয়েছে।

এর আগে ১০ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে বৃক্ষরোপণ ছাড়া অন্য সব খাতে বিদেশিকর্মী নিয়োগের বিষয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে সিদ্ধান্ত হয়। বৈঠকে অনুমোদিত খাতগুলো হল কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ ও গৃহকর্মী।

প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি সারাভানান নিয়োগকর্তাদের উদ্দেশে জানিয়েছেন যারা বিদেশি কর্মী নিয়োগ করতে চান, তারা প্রকৃত প্রয়োজনের ভিত্তিতে আবেদন জমা দিতে পারবেন। নিয়োগকর্তাদের আবেদন প্রক্রিয়া দ্রুততর করতে এবং প্রতারকদের প্রতারণা এড়াতে মধ্যস্থতাকারী বা তৃতীয় পক্ষের মাধ্যমে কোনো অর্থ লেনদেন করতে মানা করেছেন মানবসম্পদমন্ত্রী।

বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে মানবসম্পদমন্ত্রী নিয়োগকর্তাদের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) মেনে চলার কথাও মনে করিয়ে দিয়েছেন।

এছাড়া সকল বিদেশিকর্মীদের সাত দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে, যার মধ্যে তাদের কোভিড-১৯ এর জন্য দুবার পরীক্ষা করা হবে এবং নিয়োগকর্তারা এই খরচ বহন করবেন।

তিনি বলেন, বর্তমানে সমস্ত কোয়ারেন্টাইন সেন্টার, পাশাপাশি হোটেল কোয়ারেন্টাইনসমূহ ক্লাং উপত্যকায় রয়েছে এবং তারা একসাথে ১০ হাজার লোকের জায়গা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত