ঢাকা, বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

বুধবার থেকে আমিরাতে মধ্যাহ্ন কর্মবিরতি শুরু

  আমিরাত প্রতিনিধি

প্রকাশ : ১৬ জুন ২০২২, ০১:০৯

বুধবার থেকে আমিরাতে মধ্যাহ্ন কর্মবিরতি শুরু
আমিরাত প্রতিনিধি

সংযুক্ত আরব আমিরাতে গতকাল (বুধবার) থেকে তিন মাস গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি আইন চালু হয়েছে।

তাপদাহের বৃদ্ধির কারণে দীর্ঘ ১৮ বছর ধরে শ্রমিকদের জন্য গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি চালু করেছে আমিরাত সরকার।

এর আগে আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয়ের গত ৮ জুন এক বিবৃতিতে জানিয়েছিলেন, এই তিন মাস স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বাইরে কোনো কাজ করা যাবে না। বিশেষ করে নির্মাণ শ্রমিক বা অফিসের বাইরে কাজ করার বিষয়ে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

এছাড়া জনগণের ক্ষতি হবে বা দেশের ক্ষতি হবে, এমন কাজকর্ম এই আইনের বাইরে রাখা হয়েছে। যেমন- দুর্যোগ, ক্ষতি বা দুর্ঘটনা প্রতিরোধের কাজ, লাইন কাটা, পানি সরবরাহ, সুয়ারেজ, বিদ্যুৎ, ট্রাফিক কমানো বা বাড়ানো, রোড ব্লক অথবা গ্যাস বা পেট্রোলিয়াম সরবরাহ লাইন ঠিক রাখার কাজ ইত্যাদি।

পাশাপাশি মানবসম্পদ মন্ত্রণালয় আরও জানিয়েছিলো, গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতির কারণে শ্রমিকদের কর্মঘণ্টা কমে এলেও বেতন কাটা যাবে না। বরং পূর্ব নির্ধারিত মাসিক বেতনই সম্পূর্ণ পরিশোধ করতে হবে।

সে সময় মন্ত্রণালয় থেকে জানানো হয়, মধ্যাহ্ন বিরতির এই আইন ভঙ্গকারী বা অমান্যকারী ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন পরিমাণের জরিমানাসহ নানা ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে। এই আইন একবার অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতি শ্রমিকের কাজ করার জন্য পাঁচ হাজার দিরহাম থেকে পঞ্চাশ হাজার দিরহাম পর্যন্ত তাৎক্ষণিক জরিমানার কথা বলা হয়েছে। সে সঙ্গে লাইসেন্স বাতিলের মতো শাস্তি দেয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি জুন মাস থেকে দেশটিতে ৪০ থেকে ৪৮/৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করছে। এই তাপদাহের কারণে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি হতে পারে। সেই আশঙ্কা থেকেই শ্রমিকদের নিরাপত্তায় এই আইন কার্যকর করা হয়েছে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত