ঢাকা, বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯ আপডেট : ২৭ মিনিট আগে

ইতালিতে প্রবাসীদের বাংলাদেশ দূতাবাস ভাঙচুর

ইতালিতে প্রবাসীদের বাংলাদেশ দূতাবাস ভাঙচুর
ছবি: সংগৃহীত
অনলাইন ডেস্ক

পাসপোর্ট নবায়ন ও সংশোধনের সমাধান না পেয়ে ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে বিক্ষোভ ও ভাংচুর করেছে প্রবাসী বাংলাদেশিরা। এ ঘটনায় ২ বাংলাদেশিকে আটক করেছে স্থানীয় পুলিশ। তবে কেন তাদের গ্রেফতার করা হয়েছে তার কারণ জানাতে পারেনি কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে দূতাবাসে এসব ঘটনা ঘটে।

প্রতক্ষদর্শী জানান, মঙ্গলবার সকাল থেকে দূতাবাসের সামনে জড়ো হন প্রবাসীরা। এক পর্যায়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন তারা। এসময় শতাধিক প্রবাসী বাংলাদেশি চ্যান্সেলরি কমপ্লেক্সে ঢুকে পড়ে ভাঙচুর চালায়। কিছুক্ষণের মধ্যে ইতালির পু্লিশ তাদের প্রতিরোধ করে এবং দুজনকে আটক করে। এসময় দূতাবাস ও আন্দোলনকারীদের মধ্যে বৈঠকের পরে পরিস্থিতি শান্ত হয়। পরে প্রধানমন্ত্রী বরাবর দু'টি স্মারকলিপি দেন প্রবাসীরা। ১৫ দিনের মধ্যে পাসপোর্ট না পেলে দলবদ্ধ আত্মহত্যার হুমকিও দেন তারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েক বছর ধরে এসব বাংলাদেশিরা পাসপোর্ট জটিলতায় ভুগছেন। কোনো সমাধান না পেয়ে দূতাবাসে এসে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন তারা।

এ বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধন করা হয়েছে। এর চেয়ে বেশি সংশোধন নিয়েই সমস্যা দেখা দিয়েছে। গত ২৮শে এপ্রিল থেকে বাংলাদেশ থেকে তথ্য সংশোধন প্রক্রিয়া বন্ধ আছে ফলে আটকে গেছে ১০ হাজারের বেশি অভিবাসীর পাসপোর্ট।

প্রবাসী বাংলাদেশীরা বলছেন, এরই মধ্যে ইতালি সরকারের স্টে-পারমিট পেয়েছেন অনেক বাংলাদেশি। পাসপোর্ট না পাওয়ায় তারা বৈধতা হারাতে বসেছেন। ফলে ভুক্তভোগীরা দূতাবাসে এসে ভাঙচুরের মতো ঘটনা ঘটিয়েছেন। তাদের দাবি, দ্রুত পাসপোর্টের বয়স সংশোধনের ব্যবস্থা করতে হবে। পাসপোর্ট না পেলে তারা আবারো অবৈধ হয়ে যাবেন।

এদিকে, পরিস্থিতি সামাল দিতে দূতাবাস এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত