ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বই নিয়ে আসছেন রূপবানের নায়িকা

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২০, ১৯:১৫

বই নিয়ে আসছেন রূপবানের নায়িকা

ষাটের দশকে ‘রূপবান’ চলচ্চিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করা অভিনেত্রীর নাম সুজাতা। সেই থেকে এখনও মুগ্ধতা ছড়িয়ে আসছেন ঢাকাই সিনেমায়। একটা সময় হিট সিনেমা দিয়ে পর্দায় উপস্থিত থাকলেও এখন অভিনয়ের বাইরে। নিরবেই পরিবারের সঙ্গে দিন কাটাচ্ছেন। অবসর পেলেই বই লিখছেন।

গত বছর একুশে বইমেলায় প্রকাশ হয়েছিলো তার লেখা বই ‘শিমুলির ৭১’। সেই ধারাবাহিকতায় এবারের বইমেলাতেও বই নিয়ে হাজির হচ্ছেন রূপবানের এই নায়িকা।

অনেক দিন থেকেই চলছিলো তার আত্মজীবনী লেখার কাজ। এরই মধ্যে সেটা লেখা শেষও করেছেন গুণী এই অভিনেত্রী। একজন সাধারণ নারী থেকে খ্যাতিমান নায়িকা হয়ে ওঠার কাহিনী লিখেছেন এই বইয়ে। লিখেছেন তার রূপবান হয়ে ওঠার গল্প। ২০২০ সালের অমর একুশে গ্রন্থ মেলায় সেই বই পাঠকের হতে তুলে দিতে চলেছেন তিনি।

আত্মজীবনীটি প্রকাশ হচ্ছে অক্ষর প্রকাশনী থেকে। একই প্রকাশনী থেকে আসবে তার লেখা চলচ্চিত্র বিষয়ক আরও একটি বই। শুধু তাই নয়, এবারের বইমেলায় আরও প্রকাশিত হচ্ছে তার লেখা নতুন একটি উপন্যাস। তবে ‘অনাকাঙ্খি উত্তরাধিকারী’ নামের এই উপন্যাসটি আসছে পুথি নিলয় প্রকাশনী থেকে।

সুজাতা বলেন, ‘নানা অভিজ্ঞতার ভেতর দিয়ে কেটে যায় মানুষের জীবন। নবীনরা বড়দের কাছে সেই সব অভিজ্ঞতার কথা জানতে চায়। আমি আমার বইয়ে আমার দেখা জীবনকে তুলে ধরার চেষ্টা করি। অনেক সময় নিয়ে বইগুলো লিখেছি। আমার বিশ্বাস বইগুলো অনেকেরই কাজে আসবে।’

সুজাতা আরও বলেন, ‘নিজের আত্মজীবনী লিখে ভীষণ তৃপ্তি পেয়েছি। অনেক কথা বলার ছিলো। না বলা কথাগুলো অনেক যত্ন নিয়ে নিজের আত্মজীবনীতে লিখছি। নতুন প্রজন্ম তো ওইভাবে জানে না আমাদের সময়ের শিল্পীদের সম্পর্কে। এই বই থেকে তারা জানতে পারবে আমাদের সিনেমার বিপ্লবের দিনগুলোকে। প্রযুক্তির এতো চাকচিক্য না থাকা স্বত্বেও কীভাবে এতো ভালো ভালো ছবি নির্মাণ হয়েছে সেই সময়। এসব তো থাকছেন। আর পাতায় পাতায় থাকছে নিজের বেড়ে ওঠার কাহিনী।’

১৯৬৫ সালে মুক্তি পাওয়া ‘রূপবান’ চলচ্চিত্রটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে একটি মাইলফলক। এতে বারো বছর বয়সী নায়িকার চরিত্রে অভিনয় করে তন্দ্রা মজুমদার নামক এক কিশোরী। পরিচালক সালাহউদ্দিন এই তন্দ্রা মজুমদারের নাম রাখেন সুজাতা। আজো যিনি ‘রূপবান’ হয়েই আছেন দর্শক হৃদয়ে। ১৯৭৮ সাল পর্যন্ত অসংখ্য হিট চলচ্চিত্রের নায়িকা এই সুজাতা।

নায়িকা হিসেবে সুজাতার উল্লেখযোগ্য ছবি হচ্ছে ‘রূপবান’, ‘ডাকবাবু’, ‘জরিনা সুন্দরী’, ‘অপরাজেয়’, ‘আগুন নিয়ে খেলা’, ‘কাঞ্চনমালা’, ‘আলিবাবা’, ‘বেঈমান’, ‘ অনেক প্রেম অনেক জ্বালা’, ‘প্রতিনিধি’ প্রভৃতি। ১৯৭৭ সালে তিনি সর্বশেষ নায়িকা হিসেবে রহিম নেওয়াজ পরিচালিত ‘রাতের কলি’ ছবিতে অভিনয় করেন।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত