ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মুজিববর্ষ স্মরণে ভারতে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২১

মুজিববর্ষ স্মরণে ভারতে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে শ্রদ্ধানিবেদনের জন্যে ভারতের স্বনামখ্যাত নাট্যসংগঠন ‘অনীক’ বাংলাদেশের সাতটি নাট্যপ্রযোজানা নিয়ে কলকাতার তপন থিযেটারে ২৬শে ফেব্রুয়ারি থেকে ১লা মার্চ পর্যন্ত আয়োজন করেছে ‘দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্য উৎসব’।

উৎসবের দ্বিতীয় দিন ২৭শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছ’টায় মঞ্চস্থ হবে নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। বাদল সরকারের মূলরচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’-র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ 'ত্রিংশ শতাব্দী'-র মূলকাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি।

এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্থান, পাকিস্তাান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্রর হামলা, নিউজিল্যান্ডের মসজিদ ও শ্রীলংকার চার্চে সন্ত্রাসী হামলা এবং সমকালীন আরও নানা আমানবিক প্রসঙ্গ।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় বহুমুখী দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্তগ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার প্রত্যাশা। আর প্রযোজনাটির উপস্থাপনায় প্রয়োগ করা হয়েছে হাজার বছরের নাট্য-ঐতিহ্যের ধারায় আধুনিক ‘বাঙলা নাট্যরীতি’।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকেরা হলেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, সুমাইয়া আক্তার, শাখাওয়াত শ্যামল, সোনালী রহমান, অর্ক অপু, অমর সরকার ও জাহিদ রিপন।

যুদ্ধ ও আণবিক অস্ত্রবিরোধী সচেতনতা তৈরিতে ১৮ বছর ধরে নিয়মিতভাবে ‘হিরোশিমা দিবস’ পালনসহ ‘ত্রিংশ শতাব্দী’-র মঞ্চায়ন করে আসছে স্বপ্নদল। ইতোমধ্যে প্রযোজনাটি দেশের বাইরে জাপানের প্রধান নাট্যোৎসব পৃথিবীখ্যাত ‘ফেস্টিভ্যাল/টোকিও ২০১৮’, যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘এ সিজন অব বাঙলা ড্রামা ২০১৫’, নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে এশিয়ার বৃহত্তম ও মর্যাদাপূর্ণ ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব ২০১৫’ সহ ভারতের নানাস্থানে আমন্ত্রিত প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। ভারতে ‘দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্য উৎসবে ‘ত্রিংশ শতাব্দী’-ও ১১৩তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, উৎসবে যোগ দেবার জন্যে ১৭ সদস্যের দল নিয়ে আগামীকাল ২৬ ফেব্রুয়ারি সকালে ভারতে রওনা হচ্ছে স্বপ্নদল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত