ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

‘নারী দেবী নয়, মানুষ’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ১৮:২৪

‘নারী দেবী নয়, মানুষ’

দীর্ঘ এক যুগের ক্যারিয়ারের সফল মডেল ও অভিনেত্রী আজমেরী হক বাঁধন। নাটক ও বিজ্ঞাপনে অভিনয় করে রেখেছেন নিজের স্বকীয়তার স্বাক্ষর। মাঝে অনেকদিন অভিনয়ে না থাকলেও জনপ্রিয়তায় কোন ভাটা পড়ে নি এই অভিনেত্রীর বরং তার জনপ্রিয়তা ইদানিং যেন বেড়েই চলেছে। অভিনয়ে নিয়মিত না হলেও নিজেকে যুক্ত রেখেছেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে।

একজন সিঙ্গেল মাদার হিসেবে বহু প্রতিবন্ধকতা পেরিয়ে ছুতে চলেছেন আপন মনে। চলার পথে প্রতিবন্ধকতা পেলেও তাকে মাড়িয়ে সাহস নিয়েই মোকাবেলা করেছেন। ১০ বছর বয়সী মেয়ে সায়েরাকে একা হাতেই বড় করেছেন। ৮ মাস বয়স থেকেই মেয়েকে নিয়ে শুটিংয়ে যেতেন। আড়াই বছর পর্যন্ত বুকের দুধ খাইয়েছেন।

বাঁধনের ভাষ্য, সমাজ ভাবে, বাচ্চার সব দায়িত্ব শুধু মায়ের। আবার পেশাগত কাজ, পারিবারিক দায়িত্ব, রান্না সেখানেও কোনো ছাড় নেই। আর নেই পর্যাপ্ত ও মানসম্মত ডে-কেয়ার। সমাজ নারীদের জন্য নিরাপদ নয়। একটা মেয়েশিশু প্রাথমিক বিদ্যালয়ে নিরাপত্তা পায় না। আমাদের ইন্ডাস্ট্রি তো সমাজের বাইরে নয়।

‘দশটা হাত নেই আমার, দেবী হতে চাই না আমি। নারী দেবী নয়, মানুষ।’ সন্তানকে বড় করার ক্ষেত্রে তার বাবা, আত্মীয়স্বজন ও সমাজের অন্যরাও যেন দায়িত্ব ভাগাভাগি করে নেন, এটিই তাঁর দাবি।

নারী দিবসে এক বিশেষ বার্তা জানিয়ে বাঁধন বলেন, সবার প্রতি আমার একটা বিশেষ অনুরোধ, সেটা হলো- সবাই নিজেকে ভালোবাসবেন, নিজের জন্য বাঁচবেন আর নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলবেন।

আমি বিশ্বাস করি, নিজে ভালো থাকলে আরেকজনকে ভালো রাখা যায়। তাই নিজের ভালো থাকাটা জরুরি। আমাদের পরিবার বা পুরুষতান্ত্রিক সমাজ আমাদেরকে যেটা শিখতে দেয় না, সেটা আমাদেরকে শিখতে হবে।

প্রতি বছর ৮ মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’ পালিত হয়। নারীদের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত দিবস এটি। সারা বিশ্বব্যাপী নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবস উদযাপন করে থাকেন। বিশ্বের এক এক প্রান্তে নারীদিবস উদযাপনের প্রধান লক্ষ্য এক এক প্রকার হয়। কোথাও নারীর প্রতি সাধারণ সম্মান ও শ্রদ্ধা উদযাপনের মুখ্য বিষয় হয়, আবার কোথাও মহিলাদের আর্থিক, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নিজের ভাবনার কথা তুলে ধরেছেন এই অভিনেত্রী।

উল্লেখ্য, পৃথিবীর সব নারীর অধিকার রক্ষায় ১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয় এবং তা যথাযথভাবে পালনের জন্য পৃথিবীর সব রাষ্ট্রকে আহ্বান জানানো হয়। প্রতি বছর সারা বিশ্বে ৮ মার্চ একটি স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য নিয়ে পালিত হয়ে আসছে। কোনো কোনো দেশে দিনটি সরকারি ছুটি হিসেবেও পালিত হয়।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত