ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

করোনা আতঙ্কের মধ্যেও চলছে নাটকের শুটিং

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৪:০৫  
আপডেট :
 ১৭ মার্চ ২০২০, ১৪:১৮

করোনা আতঙ্কের মধ্যেও চলছে নাটকের শুটিং

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস আতঙ্ক। এই মহামারী ভাইরাস ঠেকাতে এরইমধ্যে নেওয়া হয়েছে সচেতনতা। দেশব্যাপী সচেতনতার বার্তাও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসাথে ঘোষণা এসেছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের। এড়িয়ে যেতে বলা হয়েছে সব ধরনের জনসমাগম।

বিভিন্ন প্রতিষ্ঠানের বাইরে জনসমাগমের একটা বড় জায়গা হলো বিনোদন মাধ্যম সিনেমা হল। এরইমধ্যে দেশের সব হল বন্ধের নির্দেশও দেওয়া হয়েছে। ১৫ দিনের মত দেশের সব ধরনের সিনেমা হল বন্ধ থাকছে। শুধু তাই নয়, এই করোনা আতঙ্কে এরইমধ্যে বন্ধ হয়েছে বেশ কিছু সিনেমার শুটিং।

কিন্তু এই মহামারী ভাইরাস আতঙ্কের মাঝেও চলছে নাটকের শুটিং। খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর উত্তরা, পুবাইল, গাজীপুর, সাভার, আশুলিয়া, শ্রীমঙ্গলসহ আরও বিভিন্ন জায়গায় এখনও চলছে বিভিন্ন নাটকের শুটিং। আরও জানা যায়, প্রতিদিন প্রায় ৫০টি ইউনিট নাটকের শুটিং করছে। সেইসব শুটিংয়ে জমায়েত হচ্ছে প্রায় ৩০/৪০ জনের মত টিম।

সিনেমা পাড়ায় ভাইরাস আতঙ্কে সচেতনতা অবলম্বন করে অধিকাংশ শুটিংই বন্ধ রাখা হয়েছে। কিন্তু নাটকের শুটিং এখনও চলছে। তবে কি এমন মহামারী ভাইরাস আতঙ্কের মধ্যেও চলবে শুটিং? নাকি এরমধ্যে নতুন কোন ঘোষণা আসবে নাটকের শুটিং বন্ধের?

এই বিষয়ে জানতে চাইলে ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাহউদ্দিন লাভলু বাংলাদেশ জার্নালকে বলেন, এই বিষয়টা নিয়ে সচেতন থাকাটা আমাদের জন্য খুব জরুরি। আমাদের সংগঠন থেকে এই বিষয়ে এখনও ঘোষণা আসে নি। তবে আজকেই আমরা এই বিষয়টি নিয়ে আলোচনা সভায় বসবো। সেখানে আমরা এই মূহুর্তে শুটিং বন্ধ রাখার বিষয় নিয়ে একটা সিদ্ধান্তে আসবো আশা করি। তবে আমি ব্যক্তিগতভাবে সচেতন হয়েছি, যার কারণে কিছুদিন ধরে আমি কোন শুটিং করছি না। তবে এই সচেতনতাটা সবার মধ্যে থাকা দরকার। তবে আমরা যেহেতু আজকে সভায় বসতে যাচ্ছি, শিগগিরই একটা ঘোষণা দিব এই বিষয়ে।

অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম বলেন, এখন চারিদিকেই করোনা সচেতনতা তৈরি হচ্ছে। আমাদের সবাইকেই এই বিষয়ে সচেতন থাকা উচিত বলে আমি মনে করি। তবে আরেকটা কথা যদি আমি বলি, আমরা যারা শিল্পী তারা কিন্তু আত্ননির্ভরশীল। কারণ অভিনয় করেই কিন্তু আমাদের রুটি-রুজি জোগাড় করতে হয়। সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে, তাদের (শিক্ষার্থী) কিন্তু রুটি-রুজির চিন্তা করতে হয় না। এখন আমাদের যেহেতু নিজেদের কাজ করে সেটা করতে হয় তাহলে অনেকদিন শুটিং বন্ধ রাখলে সেটা আমাদের জন্য একটু কঠিন যায় বিষয়টা। কারণ একটা টীমের সঙ্গে শুধু শিল্পীই কিন্তু না, পরিচালক, কলাকুশলীসহ টেকনিশিয়ানরাও জড়িত। তাদের কিন্তু রুটি রুজির ব্যাপার আছে। আর যদি কেউ ব্যক্তিগতভাবে সচেতনতা মেনে কাজ না করে, তাহলে যে কেউ সেটা করতে পারে। আমরা শিগগিরই একটা আলোচনা সভায় বসতে যাচ্ছি, সেখানে এই বিষয়ে একটা সিদ্ধান্ত আসবে।

উল্লেখ্য, চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের দেড় শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে এর প্রকোপ দেখা দিয়েছে।

সোমবার পর্যন্ত বিশ্বে করোনায় নিহত হয়েছেন ৭ হাজার ১৬৪ জন। অপরদিকে ৭৯ হাজার ৮৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৮২ হাজার ৫৫০ জন। গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর বাংলাদেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ জনে। যার সবই বিদেশফেরত ও তাদের দ্বারা সংক্রমিত হয়ে।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত