ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

শুভ জন্মদিন কিং খান

৪১ বসন্তে মাসুদ রানা, শাকিবের ২১

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ০০:৫৩  
আপডেট :
 ২৮ মার্চ ২০২০, ০১:২৫

৪১ বসন্তে মাসুদ রানা, শাকিবের ২১

আজ থেকে ৪১ বছর আগে গোপালগঞ্জ জেলার রাঘধী গ্রামে জন্মগ্রহণ করেন মাসুদ রানা। সেসময় হয়তো তার পরিবারের অনেকেই ভাবতে পারেন নি যে তিনি একদিন ঢাকাই সিনেমাতে রাজ করবেন। না ভাবলেও সেটিই হয়েছে, মাসুদ রানা থেকে হয়ে উঠেন আজকের শাকিব খান।

ঘড়ির কাঁটা ১২ পেরোতেই জীবন থেকে চলে গেলো আরও একটি বছর। দেখতে দেখতে জীবনের ৪০ বসন্ত পার করে দিলেন অনায়াসেই। আজ শনিবার ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খানের জন্মদিন। প্রথম প্রহর থেকেই শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন কিং খান।

প্রতিবছর বেশ বড় করে জন্মদিন পালন করলেও দেশের করোনা পরিস্থিতি বিবেচনায় এবারের জন্মদিনে কোন আয়োজন নেই শাকিব খানের। তিনি জানিয়েছেন, করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক চলছে। বাংলাদেশও কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আর এমন পরিস্থিতি ঘটা করে জন্মদিন পালন করা সাজেনা।

১৯৯৯ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘অনন্ত ভালোবাসা’ সিনেমা দিয়েই রূপালি পর্দায় আগমন ঘটে এ নায়কের। সে সময়ই নিজের নাম পাল্টে মাসুদ রানা থেকে শাকিব খান হয়ে উঠেন তিনি।

নিজের এই নামের প্রসঙ্গে শাকিব খান জানিয়েছিলেন, সোহানুর রহমান সোহান ভাইসহ প্রথম সিনেমার ইউনিট বেশ কয়েকটি নাম পছন্দ করেছিলেন। সেখান থেকে আমিই শাকিব খান নামটি পছন্দ করেছিলাম।

প্রথম সিনেমাতে তেমন সাফল্য না পেলেও পরিচালকদের নজর কাড়েন শাকিব। এক বছরের মধ্যেই শাবনূর, পপি, পূর্ণিমা, মুনমুন তখনকার সেরা ৪ নায়িকার সঙ্গে জুটি বাঁধেন তিনি। তাদের সঙ্গে জুটি বেঁধে নিজেকে আলোচনায় নিয়ে আসেন।

‘আমার স্বপ্ন তুমি’ সিনেমাটি তার ক্যারিয়ারে অন্য মাত্রা যোগ করে। ছবিটি সাফল্য পায় সেইসাথে নায়ক হিসেবে পান বেশ পরিচিতি। এরপর ‘কোটি টাকার কাবিন’ সিনেমা তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। একক নায়ক হিসেবে দর্শকমহলে হয়ে উঠেন জনপ্রিয়। এরপর থেকে একের পর সিনেমায় দর্শকপ্রিয়তা পেতে থাকেন।

২০০৮ সালে নায়ক মান্নার মৃত্যুর পর শাকিব খানকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। জনপ্রিয় নায়ক থেকে হয়ে উঠেছেন ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক। শুধু দেশে নয়, দেশের বাইরেও কাজ করেছেন শাকিব। কলকাতায় শিকারী, নবাব, ভাইজান এলোরে’র মতো সিনেমায় কাজ করে সেখানেও জনপ্রিয়তা পেয়েছেন।

নায়কের বাইরে ২০১৪ সালে ‘হিরো দ্য সুপারস্টার’ সিনেমার মাধ্যমকে প্রযোজনায় নাম লেখান শাকিব। প্রথমে অনিয়মিত হলেও সম্প্রতি প্রযোজনায় নিয়মিত হয়েছেন তিনি। এরপর 'পাসওয়ার্ড' ও 'বীর' সিনেমায় প্রযোজনা করেন তিনি।

প্রায় ২১ বছরের ক্যারিয়ারে শাকিব জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ৪ বার।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত