ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

অনুদানের সিনেমায় রিয়াজ-পূর্ণিমাকে চান অলিক!

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুলাই ২০২০, ১৫:৪২  
আপডেট :
 ০৪ জুলাই ২০২০, ১৫:৫২

অনুদানের সিনেমায় রিয়াজ-পূর্ণিমাকে চান অলিক!

নব্বই দশকের শেষের দিকে নাটক নির্মাণের মধ্য দিয়ে পরিচালনায় আত্মপ্রকাশ করেন এস এ হক অলিক। এরপর নির্মাণ করেন সিনেমা। অশ্লীলতা যখন সিনেমায় ঝেঁকে বসেছিলো সে সময়ে সিনেমাতে নতুন ধারা তৈরি করেছিলেন এ নির্মাতা। তাঁর প্রথম সিনেমা ‘হৃদয়ের কথা’ এখনও দর্শকদের পছন্দের তালিকায় শীর্ষে।

নতুন খবর হচ্ছে, ২০১৯-২০ অর্থ বছরে এ নির্মাতা ছবি নির্মাণের জন্য প্রথমবার সরকারি অনুদানে পেয়েছেন। নির্মাণ করতে যাচ্ছেন নতুন সিনেমা ‘যোদ্ধা’। মুক্তিযুদ্ধভিত্তিক এ সিনেমাটির গল্প লিখেছেন ইমদাদুল হক মিলন এবং চিত্রনাট্য করছেন এস এ হক অলিক নিজেই। ছবিটি নির্মাণের জন্য মুক্তিযুদ্ধ শাখায় ৫০ লাখ টাকা অনুদান পাচ্ছেন এ নির্মাতা। পাশাপাশি তিনি নিজেও এতে প্রযোজনা করবেন বলে জানিয়েছেন।

এ নির্মাতা জানান, এখন চিত্রনাট্য লেখার কাজ চলছে। কিছুদিনের মধ্যেই শেষ হয়ে যাবে। আর সবকিছু ঠিক থাকলে আমরা কোরবানির ঈদের পরেই কাজ শুরু করার পরিকল্পনা করছি। তবে ঈদের আগেই ছবিটি সম্পর্কে আরও নতুন কিছু তথ্য দিতে পারবো বলে আশা রাখছি।

ছবিতে কারা অভিনয় করবেন, এ বিষয়ে এস এ হক অলিক বলেন, এখনও এ বিষয়ে কারও সাথে কথা বলিনি। তবে ঈদের আগে এ বিষয়ে চূড়ান্ত তথ্য দিতে পারবো। আমার যে গল্প, সেখানে ১৯৭০ এর পর থেকে নব্বই দশক সময়ের অনেক কিছু দেখানোর চেষ্টা করবো। এই সময়ের সঙ্গে মিলিয়ে অভিনয়ে পারফেক্ট, এমন কাউকেই চূড়ান্ত করবো। আমি সবসময় গল্প নিয়ে কাজ করি, গল্পে যাকে মনে হবে তাকেই নিয়ে কাজ করবো।

প্রথম সিনেমা ‘হৃদয়ের কথা’ সুপারহিট এরপর ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’। ছবি দুটিতে রিয়াজ-পূর্ণিমার জুটি দর্শককে নতুনত্ব দিয়েছিলো। এই ছবিতেও যদি তাদেরকে পাই তাহলে এটা আমার জন্য সবচেয়ে বেশি আনন্দের হবে। এমনটাই জানান নির্মাতা এস এ হক অলিক।

তাহলে কি এদের কাউকে নিয়েই পরিকল্পনা করছেন? এমন প্রশ্নে নির্মাতার জবাব, আমার গল্পের সাথে যারা যায় তাদেরকে নিয়েই কাজ করবো। যেই সময়টা ধরে কাজ করবো সেখানে যদি তারা কাজ করেন এটা আমার জন্য খুবই ভালো লাগার একটা ব্যাপার হবে। তবে এখনই কিছু বলতে পারছিনা! এখন প্রি-প্রোডাকশনের কাজ চলছে। এটা শেষ করে শিগগিরই এর বিস্তারিত জানাতে পারবো।

এই বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হয় চিত্রনায়ক রিয়াজের সঙ্গে। এস এ হক অলিকের অনুদানের সিনেমার খবর জেনে প্রথমেই তাকে অভিনন্দন জানান এ নায়ক। রিয়াজ বলেন, অলিক তাঁর সিনেমার জন্য সরকারি অনুদান পেয়েছে, এটা অনেক বড় একটা সুসংবাদ। এর জন্য তাকে আমি অভিনন্দন জানাই। আমি মনে করি এটা ওর প্রাপ্য।

তিনি আরও বলেন, ছবির কাস্টিং কি হবে না হবে এটা অলিক ভালো বলতে পারবে। ছবিটির গল্প বা চরিত্র সম্পর্কে আমি এখনও কিছুই জানিনা। আর এ বিষয়ে আমার সাথে এখনও কোন কথা হয়নি। আর আমি মনে করি গল্প ও চরিত্রানুযায়ী যাকে নেওয়া উচিত সেটাই সে করবে। এটা তাঁর উপর নির্ভর করে।

আর এখানে রিয়াজ-পূর্ণিমা জুটি হওয়ারও কিছু নেই আবার না হওয়ার মতোও কিছু নেই। এটা একটা ভালো জুটি ছিলো একসময়। দর্শকরা এ জুটিকে পছন্দ করেছে। এখনও দর্শক মনে রয়েছে জুটিটি। একসাথে আমরা অনেক কাজ করেছি। এখন সেরকম করে কিছু হচ্ছে না বলেই হয়তো আমাদের একসাথে কাজ করা হচ্ছে না। যদি ভালো কোন কাজ হয় তাহলে অবশ্যই কাজ করবো।

এ নির্মাতার সঙ্গে কাজের অভিজ্ঞতা জানাতে গিয়ে রিয়াজ বলেন, অলিক প্রথম সিনেমা নির্মাণ করে ‘হৃদয়ের কথা’, যেটি সুপারহিট একটি সিনেমা। আর এটা ছিলো আমার প্রথম প্রযোজিত সিনেমা, আমার সঙ্গে আরও একজন ছিলেন। অলিক খুব ভালো একজন নির্মাতা। আর ওর মধ্যে সেরকম গুণাবলী ছিলো বলেই আমার জীবনের প্রথম সিনেমাটা তাকে দিয়ে বানিয়েছি। তাঁর প্রমাণ সে রেখেছে প্রথম সিনেমাতেই। অশ্লীলতার সেসময়ে বাঘা বাঘা পরিচালকদের ছবির সাথে ‘হৃদয়ের কথা’ নির্মাণ করে সে বাজিমাত করেছে।

বাংলাদেশের সিনেমার গান শোনার পথিকৃৎ মনে হয় ‘হৃদয়ের কথা’ সিনেমা। দর্শকদেরকে সিনেমার গানের প্রতি আগ্রহী করে তুলেছিলো এটি। এ ছবির গানের সিডি তখন গাড়িতে বাজতো। এটা একটা প্রত্যাবর্তন আমি বলবো। সে একজন ভালো নির্মাতা বলেই দর্শকদের এতটা আকৃষ্ট করতে পেরেছে। সেই ধারাবাহিকতায় আমরা আবার কাজ করি ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ সিনেমায়। এরপর অলিকের সাথে বেশ কিছু নাটকে কাজ করেছি। আর সিনেমায় কাজ করা হয়নি। তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতা খুবই দারুণ। এখন আবারও একসাথে কাজ করাটা আসলে নির্ভর করবে তাঁর উপর। আর এখন পরিচালনাটা একটু কঠিন। সাল নিয়ে ভাবতে হবে, ২০২০ সালের কন্টেন্ট নিয়ে কাজ করতে হবে। আমার ধারণা ওর মধ্যে সেসব গুণাবলীই আছে। এখন দেখা যাক কি হয়!

প্রসঙ্গত, হৃদয়ের কথা, আকাশ ছোঁয়া ভালোবাসা সিনেমার পর এস এ হক অলিক নির্মাণ করেন আরো ভালোবাসবো তোমায় ও এক পৃথিবী প্রেম সিনেমা। এখন নাটক নির্মাণেই ব্যস্ত রয়েছেন তিনি।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত