ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ আপডেট : ২৭ মিনিট আগে English

প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১৫:৫৯

প্রিন্ট

এন্ড্রু কিশোর প্রথম গানে সম্মানী পেয়েছিলেন ৮০০ টাকা

এন্ড্রু কিশোর প্রথম গানে সম্মানী পেয়েছিলেন ৮০০ টাকা
বিনোদন ডেস্ক

বাংলা সিনেমার গানে এন্ড্রু কিশোরের কণ্ঠ মানেই যেন হৃদয়ের কাঁপন। তাঁর দরাজ কণ্ঠের সুর প্রায় চার প্রজন্মকে মাতিয়ে তুলেছেন। দীর্ঘ ক্যারিয়ারে প্রায় ১৫ হাজারেরও বেশী গানে কণ্ঠ দিয়েছেন এ ‘প্লেব্যাক সম্রাট’।

১৯৭৭ সালে মেইল ট্রেন চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মাধ্যমে তাঁর প্লেব্যাক যাত্রা শুরু। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। পেয়েছেন ৮বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

তবে জীবনে প্রথম গান গেয়ে এন্ড্রু কিশোর ৮০০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। এক সাক্ষাৎকারে এন্ড্রু কিশোর জানিয়েছিলেন, তবে সেই টাকা হাতে পাইনি। স্কুলের এক বড় ভাই ঢাকা থেকে আসছিলেন। বলে দিলাম, তাঁর কাছে টাকাটা দিয়ে দিন। বন্ধুবান্ধব সবাই মিলে খাওয়াদাওয়া করে সে টাকা শেষ করে দিল। তবে চলচ্চিত্রের স্বর্ণযুগে প্রতিটি গানের জন্য পাঁচ হাজার টাকা পেতাম।

নয় মাস ক্যান্সারের সাথে যুদ্ধ করে সোমবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোনের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এন্ড্রু কিশোর। তাঁর মরদেহ এখন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। তাঁর দুই সন্তান সপ্তক ও সংজ্ঞা অস্ট্রেলিয়া থেকে ফিরলে আগামী ১৫ জুলাই বরেণ্য এ সঙ্গীতশিল্পীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত