ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ১৩:০৬

প্রিন্ট

আমার দেখা সবচেয়ে বড় মাপের সঙ্গীতজ্ঞ তিনি: আসিফ

আমার দেখা সবচেয়ে বড় মাপের সঙ্গীতজ্ঞ তিনি: আসিফ
বিনোদন প্রতিবেদক

বাংলা চলচ্চিত্রের গানে এক অনন্য নাম আলাউদ্দিন আলী। বাংলা গান তথা বাংলা চলচ্চিত্রের গানে কিংবদন্তি তিনি। একই সঙ্গে সুরকার, সংগীত পরিচালক, বেহালাবাদক ও গীতিকার। তার লেখা, সুর করা ও সংগীত পরিচালনায় অসংখ্য গান শ্রোতাপ্রিয় হয়েছে। চলচ্চিত্র, বেতার, টেলিভিশন মিলে প্রায় হাজার পাঁচেক গান তৈরি করেছেন তিনি। সেসব গান আজও মুখে মুখে ফেরে।

রাজধানীর মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার (৯ আগস্ট) বিকেল ৫টা ৫০ মিনিটে মৃত্যুবরণ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৮ বছর। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে দেশের সংগীত অঙ্গনে। শোক প্রকাশ করছেন চলচ্চিত্রের মানুষেরাও। অনেকে ফেসবুকে লিখছেন প্রিয় মানুষটিকে নিয়ে নানা স্মৃতিকথা, জানাচ্ছেন প্রার্থনা।

গানের আঙিনায় প্রিয় ব্যক্তিত্বকে হারিয়ে শোকের সাগরে ভাসছেন বাংলা গানের যুবরাজ আসিফ আকবর। ফেসবুকে লিখেছেন আলাউদ্দিন আলী এদেশের গানের ভুবনে একটা ইতিহাস। তিনি লেখেন, ‘চলেই গেলেন বাংলাদেশের সুরসম্রাট আলাউদ্দীন আলী। তিনি নিজেই ছিলেন একটি ইতিহাস। রেখে গেছেন হাজারো ইতিহাস। আমার ছোট্ট জীবনে দেখা সবচেয়ে বড় মাপের সঙ্গীতজ্ঞ। বাংলাদেশকে ঋণী করেই চিরপ্রস্থানের পথে যাত্রা শুরু করলেন। রেখে গেলেন বাংলা ভাষায় অমর কিছু গান। আলী চাচার আত্মার মাগফিরাত কামনা করি।’

প্রসঙ্গত, অনেক দিন ধরেই নানা অসুখে ভুগছিলেন আলাউদ্দিন আলী। ২০১৫ সালের ৩ জুলাই তাকে ব্যাংকক নেওয়া হলে সেখানে পরীক্ষার পর জানা যায়, তার ফুসফুসে একটি টিউমার রয়েছে। এরপর তার অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি ক্যান্সারের চিকিৎসাও চলছিল। এর আগে বেশ কয়েক দফায় তাকে আয়েশা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত