ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

সহস্র গুণের একটি ছবি ‘বঙ্গবন্ধু’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৩ আগস্ট ২০২০, ১৫:৫৭  
আপডেট :
 ২৩ আগস্ট ২০২০, ১৬:২০

সহস্র গুণের একটি ছবি ‘বঙ্গবন্ধু’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে জাতির এই পিতাকে উৎসর্গ করে সম্প্রতি নির্মিত হয়েছে তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পেনশন’ , ‘পোস্টার’ ও ‘স্বাধীনতা’। চলচ্চিত্রগুলো নির্মাণ করেছেন ভিকি জাহেদ।

সহস্র গুণের একটি ছবি ‘বঙ্গবন্ধু’; এই ট্যাগলাইনে নির্মিত হয়েছে চলচ্চিত্রগুলো। গল্পের পেছনেও যে গল্প থাকে, এই চলচ্চিত্রগুলোতে এমন কিছুই দেখানো হয়েছে। বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করেও যে কোথাও কোথাও অন্যায় বা দুর্নীতি করা হয়; এটাই গল্পগুলোর মূল থিম। ভিন্নমাত্রার গল্পে নির্মিত দুটি চলচ্চিত্র এরইমধ্যে অবমুক্ত হয়েছে। দর্শকমহলে বেশ প্রশংসিতও হচ্ছে।

একজন শিক্ষক তাঁর দীর্ঘ ক্যারিয়ারে সততার সাথে যা অর্জন করেছেন শেষ বয়সে সেটাই তাঁর সম্বল হয়ে উঠে। সততার চাদরে মুড়িয়ে যা অর্জন করেছেন তা কখনও বিসর্জন দিতে হবে, এমনটা কখনওই চান না তিনি। শেষ বয়সে পেনশন তুলতে গিয়ে যে কতটা দুর্নীতি ও হেনস্থার শিকার হতে হয় ‘পেনশন’ চলচ্চিত্রে সেই গল্পই ফুটিয়ে তুলেছেন নির্মাতা। করুণ এই গল্পের কাছে হার মেনে যায় মানবতা। এতে অভিনয় করেছেন দীপক কর্মকার, শাহেদ আলী প্রমুখ।

অন্যদিকে ‘পোস্টার’ চলচ্চিত্রে দেখা যায় যে, এমপি পদপ্রার্থী এক ব্যক্তি বঙ্গবন্ধুর স্লোগান দিচ্ছে ঠিকই কিন্তু পেছনে করছেন নানা অপকর্ম, দুর্নীতি। পোস্টারে বঙ্গবন্ধুর ছবির সাথে নিজের ছবি টানিয়ে নিজেকে ভালো দেখানর চেষ্টা করলেও তাঁর মনে মুজিবের আদর্শের ছিটেফোঁটাও দেখা যায় না। একটা ছবিকে ব্যবহার করে মানুষ যে কত কি করে বেড়ায়; তাই দেখান হয়েছে এখানে। এতে অভিনয় করেছেন খাইরুল বাশার, হাসনাত রিপনসহ আরও অনেকে।

এছাড়াও ‘স্বাধীনতা’র গল্পে দেখা যাবে, এলাকার পাতি নেতারা অন্যায়ভাবে সবখান থেকে চাঁদা তুলে বেড়ায়। একটা সময় চাঁদা না দেওয়ার কারণে এক দোকানীকে মারধর করে তারা। সেই দোকানীর ছেলে তাঁর বইতে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারে। একদিন সে বই থেকে বঙ্গবন্ধুর ছবি ফটোকপি করে তাঁর বাবার দোকানের সামনে পোস্টারের মত করে লাগিয়ে রাখে। পরবর্তীতে পাতি নেতারা চাঁদা নিতে আসলে মহান নেতার ছবি দেখে অনুতপ্ত হয়ে ফিরে যায়।

এটি আগামী ২৫শে আগস্ট অবমুক্ত হবে বলে জানা যায়।

এই বিষয়ে নির্মাতা ভিকি জাহেদ বলেন, বঙ্গবন্ধুকে এরইমধ্যে অনেক কাজ হয়েছে। কিন্তু এই তিনটা কাজ একদমই আলাদা। আমার এই কাজগুলর ট্যাগলাইনই ছিলো ‘সহস্র গুণের একটি ছবি ‘বঙ্গবন্ধু’’; মহান এই নেতার ছবির যে কতরকমের অপব্যবহার হয়, এই গল্পগুলোতে তাই দেখানোর চেষ্টা করেছি। আমাদের সবার উচিত মহান এই নেতার আদর্শকে বুকে ধারণ করে চলা। কিন্তু অনেকেই ক্ষমতার আসনে বসে এর অপব্যবহার করেন, তাঁর ছবির অপমান করেন। এটাই আমার গল্পের প্রেক্ষাপট।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত