ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ঢাকা থেকে কুকুর সরানোর পক্ষে জয়া আহসানের ‘না’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ৩০ আগস্ট ২০২০, ১২:০৩  
আপডেট :
 ৩০ আগস্ট ২০২০, ১২:২৫

ঢাকা থেকে কুকুর সরানোর পক্ষে জয়া আহসানের ‘না’
ছবি: সংগৃহীত

ঢাকা থেকে ৩০ হাজার কুকুর অন্যত্র সরিয়ে দেয়ার যে সিদ্ধান্ত জানিয়েছে নগর কর্তৃপক্ষ, তার প্রতিবাদ জানিয়েছেন চিত্রশিল্পী, অভিনেত্রীসহ পশুপ্রেমীরা।

এই প্রতিবাদে শামিল হয়ে অভিনেত্রী জয়া আহসান বলেছেন, প্রতিটি প্রাণি সভ্যতার জন্য গুরুত্বপূর্ণ। শহর থেকে কুকুর সরিয়ে দেয়া হবে ‘ধ্বংসাত্মক’।

তিনি বলেন, ‘একজন সচেতন মানুষ হিসেবে আমি এই মুভমেন্টের সঙ্গে একাত্ম ঘোষণা করেছি। আবেগ থেকে বেরিয়েও যদি ভেবে দেখতে বলি, মানুষের জীবনের সঙ্গে শেয়াল, কুকুর, সাপ, ব্যাঙের মতো প্রাণীরা জড়িয়ে আছে। প্রকৃতিতে এদের প্রয়োজন আছে। ব্যাঙ নিধন করে আজ বহু প্রজাতির ব্যাঙ আমরা হারিয়ে ফেলেছি। হয় খাবার হিসেবে রপ্তানি করেছি, নয়তো ধান খেয়ে ফেলে বলে নিধন করেছি। বিভিন্ন প্রজাতির ব্যাঙ নেই বলে ফসলে বেশি বেশি কীটনাশক দিতে হচ্ছে, যা একভাবে আমাদের শরীরে প্রবেশ করছে। তাই বলব, সব প্রাণীকে নিয়েই আমাদের প্রকৃতিতে বেঁচে থাকতে হবে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরী থেকে ৩০ হাজার কুকুর অন্য লোকালয়ে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তার বরাত দিয়ে একটি খবর প্রকাশ হয়েছে। এর প্রতিবাদে শনিবার রাজধানীর ধানমন্ডি ১০ এ সাত মসজিদ রোডের পাশে দেয়ালচিত্রে কুকুরসহ অন্যান্য প্রাণির বেঁচে থাকার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে। পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার (পিএডব্লিউ) ফাউন্ডেশন স্বেচ্ছাসেবী চিত্রশিল্পীদের নিয়ে এই দেয়ালচিত্র অঙ্কন করেছে।

যাতে অংশ নিয়েছিলেন চিত্রকর কনক চাঁপা চাকমা। তিনিও সামাজিক প্রাণীদের নিয়ে ভাবার আহ্বান জানান। অত্যাচার না করে কুকুর, বিড়ালের মতো প্রাণীরা যাতে মানুষের সঙ্গে বেঁচে থাকতে পারে, সে ব্যাপারে সচেতন হতে বলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত