ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সিনেমা না করার সিদ্ধান্তটা হয়তো ভুল ছিলো: সুইটি

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৯  
আপডেট :
 ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:৩৩

সিনেমা না করার সিদ্ধান্তটা হয়তো ভুল ছিলো: সুইটি

মৃত্যুর ২৪ বছর পরও এতটুকু জনপ্রিয়তা কমেনি সালমান শাহের। তিনি আজও বেঁচে রয়েছেন প্রতিটা ভক্তের হৃদয়ে। ১৯৯৬ সালের আজকের এইদিনে তিনি প্রয়াত হন। তারা হয়ে আলো জ্বালাতে এসে সবার মন জয় করে অল্পতেই নিভে যায় সালমান নামের সেই আলো। তার অকাল প্রয়াণ মেনে নিতে পারেনি শোবিজ অঙ্গন ও তার ভক্তরা।

প্রায় চার বছরের ক্যারিয়ারে অনেকের সঙ্গেই কাজ করেছিলেন সালমান শাহ। সবার সঙ্গেই তার সখ্যতা ছিল দারুণ। সালমান শাহকে অভিষেকেই সহশিল্পী হিসেবে পেয়েছিলেন টিভি পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানভীন সুইটি। ‘স্বপ্নের পৃথিবী’ নাটকে দেখা গেছে তাদেরকে। নাটকটি প্রচার হয় ১৯৯৬ সালে। ওই বছরই রহস্যজনকভাবে মারা যান সালমান। তার সঙ্গে কাজ করার স্মৃতি ২৪ বছর পরও জনপ্রিয় এই মডেল ও অভিনেত্রীর কাছে উজ্জ্বল।

সালমান শাহের সঙ্গে কাজের অভিজ্ঞতা সম্পর্কে গণমাধ্যমে সুইটি বলেন, ‘ সালমানের চলে যাওয়া আর আমার মিডিয়াতে আসার ২৪ বছর হয়ে গেল! সালমানের সঙ্গে অভিনয় করে ক্যারিয়ার শুরু করেছি এটা ভাবতেও দারুণ লাগে আমার কাছে। সিনেমার নায়ক হিসেবে সে তখন জনপ্রিয়তার তুঙ্গে ছিল যখন আমি তার সঙ্গে কাজ করি। কনফিউজড ছিলাম যে আমি এডজাস্ট করতে পারবো কিনা। নাটকের আগের দিন রিহার্সেল ছিল। আমি যখন সালমানকে দেখলাম এতো নরমাল ছিল সে, আমি দেখে বেশ আশ্চর্য হলাম। শুটিংয়ে গেলাম। সালমান আমাকে ম্যাডাম ম্যাডাম বলছিলো। আমি বললাম, ম্যাডাম ম্যাডাম কেন বলছো? তখন সালমান উত্তর দিলো, ‘এটা আমাদের ফিল্মের সিস্টেম। নারী শিল্পীকে এই সম্মানটা দিই আমরা।’

আমার সঙ্গে ওর ব্যবহার সত্যি ভোলার নয়। একটা মানুষ জনপ্রিয়তার তুঙ্গে যাওয়ার পরও এতটা অসাধারণ হতে পারে এমনটা খুব একটা দেখিনি। মন খারাপের ব্যাপার হলো নাটকটি শেষ হওয়ার আগেই সালমান মারা গেল। সে পুরো কাজটি সমাপ্ত করে যেতে পারেনি। তাকে ছাড়াই নাটকটি শেষ করা হলো। সালমানের চলে যাওয়ার পর নাটকটি অন এয়ারে যায়। দারুণ রেসপন্স ছিলো। আমাদের সে নাটকের কস্টিউম ডিজাইন করেছিল সালমানের স্ত্রী সামিরা।

সালমানের সঙ্গে নাটকের আগেই পরিচিত ছিলেন জানিয়ে এই অভিনেত্রী বলেন, ‘আমি সালমানকে আগে থেকেই চিনতাম। ও ফিল্মে যাবার আগে আমরা একই সময়ে মডেলিং করেছি। বিটপি নামে একটি বিজ্ঞাপনী সংস্থা ছিল। ওখানে আমি স্ক্রিন টেস্ট দেবার জন্য গিয়েছিলাম। সেখানে সালমানও গিয়েছিলো। ওর ডাক নাম ছিল ইমন। হাই-হ্যালো হতো। তারপর ফিল্মে ওর দীর্ঘ ব্যস্ততা। আমিও মঞ্চ-নাটক-মডেলিংয়ে ব্যস্ত।’

আপনার চোখে সালমান কেমন ছিল জানতে চাইলে সুইটি বলেন, ‘দারুণ ভালো মানুষ। ওর সঙ্গে কাজ করতে গিয়ে আমি আসলে বুঝতেই পারিনি যে সে তারকা নাকি আমি! মনে হয়েছে আমার বহুদিনের পুরনো একজন কলিগ। এমনও হয়েছে কোথাও শুটিং হচ্ছে আমি দাঁড়িয়ে আছি বা বসে আছি। সালমান নিজে ছাতাটা না নিয়ে বলতো ‘ম্যাডামকে ছাতাটাও দাও, তার যত্ন নাও’।

সালমান শাহের সঙ্গে সিনেমার প্রস্তাব পেয়েছিলেন সুইটি। সে কথা জানিয়ে তিনি বলেন, ‘ক্যারিয়ারের শুরুতে অনেক সিনেমার অফার এসেছিলো। সালমানের সঙ্গেও কাজের প্রস্তাব ছিলো। কিন্তু তখন তো নাটক নিয়ে অনেক ব্যস্ত ছিলাম। কাজ করা হয়নি।’

‘আমার মনে হয় কি নাটক তো মানুষ ভুলে যায়। কিন্তু ফিল্ম ভুলতে পারে না। খুব কম নাটকেই দর্শক মনে রাখে। কিন্তু একটি সিনেমা দর্শক মনে রাখে বা আর্কাইভে চলে যায়। আর একজন অভিনয় শিল্পীর স্বপ্ন থাকে সিনেমা করার। বলা চলে অভিনয়ের শেষ জার্নি বা ডেস্টিনেশন সিনেমাই। আমি শুরুতে প্রস্তাব পেয়েছিলাম। তখন করা হয়নি। হয়তো ডিসিশনটা ভুল ছিল। সালমান এতো বড় তারকা। তার সঙ্গে সিনেমাটি করলে সেটি আর্কাইভে থাকতো। সিনেমাটি দেখে আজ খুব ভালো লাগতো।’- সবশেষে যোগ করেন তানভীন সুইটি।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত