ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

‘শুধুমাত্র সালমান শাহের জন্যই সিনেমাটা করেছিলাম’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪১  
আপডেট :
 ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪৪

‘শুধুমাত্র সালমান শাহের জন্যই সিনেমাটা করেছিলাম’

মৃত্যুর ২৪ বছর পেরিয়ে গেলেও যার জনপ্রিয়তা এতটুকু পরিমাণ কমেনি, তিনি ঢাকাই সিনেমার রাজপুত্র সালমান শাহ। বরং প্রজন্ম থেকে প্রজন্ম তার আরও রঙিন হয়ে উঠেছে তার ভালবাসা নিয়ে। মাত্র চার বছরের ক্যারিয়ারেই এই তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন এই নায়ক। বেঁচে থেকেও কেউ এতটা জনপ্রিয়তা পেয়েছেন বলে দেখা যায়না। সেখানে ঢাকাই সিনেমার ইতিহাসে সালমান এক উজ্জ্বল নক্ষত্র।

তার মৃত্যুতে শহর থেকে গ্রামে মিছিল নেমেছিল বলেও জানা যায়। অল্প বয়সেই সবাইকে ফাঁকি দিয়ে তিনি চলে যান না ফেরার দেশে। ইন্ডাস্ট্রিতে কথিত আছে, সালমানের মতো জনপ্রিয় নায়ক হয়তো আর কখনো কোনোদিন জন্মাবে না এই ইন্ডাস্ট্রিতে।

আজ এই অমর নায়কের ২৪তম মৃত্যুবার্ষিকী। এদিনে ভক্তদের স্মরণ ও শ্রদ্ধায় ভাসছেন তিনি। তাকে নিয়ে স্মৃতিচারণ করছেন তার কর্মস্থল সিনেমার মানুষেরাও। তাকে নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন ‘আনন্দ অশ্রু’ সিনেমায় অভিনয় করা সালমানের সহশিল্পী নানা শাহ, যিনি এই ছবিতে ভিলেন হয়ে দেখা দিয়েছিলেন।

সালমান শাহ’র সঙ্গে মাত্র একটি সিনেমায় কাজ করেছিলেন নানা শাহ। সেটি প্রয়াত শিবলী সাদিক পরিচালিত ‘আনন্দ অশ্রু’ ছবি। এই ছবিতে খল চরিত্রে অভিনয় করে দারুণ প্রশংসিতও হয়েছিলেন তিনি।

সালমানকে নিয়ে নানা শাহ বলেন, ‘সালমানের সঙ্গে আমার সম্পর্ক ছিল বন্ধুর মতো। বয়সে সালমান আমার দু-এক বছরের ছোট হবে। আমাকে ভাইয়া এবং তুমি করেই বলতো সে। কিন্তু আমি ওরে তুই করে বলতাম। সে ছিল খুবই চঞ্চল। এক জায়গায় খুব বেশিক্ষণ বসে থাকতে পারত না। ওর সঙ্গে আমার সম্পর্ক হয়েছিল এমন যে আমরা দুজন দুজনকে ছাড়া চলতেই পারবো না। আমি সালমানের সাথে একটি সিনেমায় কাজ করেছি। আরো অনেক ছবির কথা চলছিল সে সময়ে। একটি ছবিতে কাজ করলেও আসলে ওর সঙ্গে আমার স্মৃতির কোনো শেষ নেই। আমার মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত ওকে আমি ভুলতে পারবো না।

সালমান আমাকে খুব ভালোবাসত। ইন্ড্রাস্টিতে কিছু লোক ছিল যারা আমাকে অনেক ভালোবাসত। রাজীব, হুমায়ন ফরীদি, সাদেক বাচ্চু, রাইসুল ইসলাম আসাদ আর সালমান শাহ। এরা আমাকে অনেক ভালোবাসত, ভালোবাসে।’

আনন্দ অশ্রু সিনেমাটি নিয়ে তিনি বলেন, ‘‘আনন্দ অশ্রু’ সিনেমাটি আমার করার কথা ছিল না। ছবির পরিচালকের সঙ্গে আমার ঝামেলা হয়েছিল। সেই মনোমালিন্যের কারণে আমি সিনেমাটা ছেড়ে দিয়েছিলাম। তখন সালমানের ভালোবাসায় আমি পাগল হয়েছিলাম। সে আমাকে বলেছিল আমি যেন তার সাথে এই ছবিটি করি। শুধুমাত্র ওর কথাতেই এই ছবিটি করেছি আমি। আজ সালমান নেই। আল্লাহ ওকে ওপারে ভালো রাখুক এটাই চাই। সবাই ওর জন্য দোয়া করবেন।’

১৯৮২ সালে প্রয়াত আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘মাটি ও মানুষ’ সিনেমায় চিত্রনায়িকা সায়মার বিপরীতে নায়কের ভূমিকায় অভিনয় করেন নানা শাহ। তবে পরে খলনায়ক হিসেবে বেশ সুনাম অর্জন করেন তিনি।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত