ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পরিচালনায় অভিষেক অভিনেতা পিয়ালের

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫২

পরিচালনায় অভিষেক অভিনেতা পিয়ালের

প্রায় ১১ বছর আগে অর্থাৎ ২০০৯ সালে টিভি পর্দায় অভিনয় শুরু করেন মাহাদি হাসান পিয়াল। ফেরদৌস হাসান পরিচালিত ঈদের নাটক ‘আমার বউ দারোগা’ দিয়ে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান তিনি। এরপর একে একে কাজ করেছেন বহু নাটক, টেলিফিল্ম,ওয়েব সিরিজ ও বিজ্ঞাপনে। বাদ যায়নি সিনেমাও। সেখানেও নিজেকে মেলে ধরেছেন নানামাত্রিক চরিত্রে।

অভিনয় করতে করতে একটা সময় নাটক লেখা শুরু করেন। তার লেখা নাটক পরিচালনা করেছেন শিহাব শাহীন, রোকেয়া প্রাচী, আমিরুল ইসলাম অরুণ, রাজু খান, রুবেল হাসান, পনির খান সহ অনেক পরিচালক। অভিনয় পরিচয়ের বাইরেও নিজেকে নাট্যকার হিসেবে গড়ে তুলছেন। এবার তিনি এলেন নতুন পরিচয়ে। প্রথমবারের মত পরিচালনায় নাম লেখালেন।

সম্প্রতি শেষ হয়েছে তার পরিচালনায় ‘তোমার জন্য অর্কিড ভালবাসা’ নাটকের শুটিং। নিজের লেখা নাটক দিয়েই পরিচালনায় অভিষেক ঘটলো তার। নাটকটিতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, সায়মা সাইকা, আনন্দ খালেদ প্রমুখ। খুব শিগগিরই এটি প্রচারণায় আসবে বলে জানান তিনি।

অভিনয় থেকে পরিচালনায় আসার বিষয়ে পিয়াল বলেন, আমি অভিনয়ে আসার আগে সাংবাদিকতা করতাম। সেখান থেকেই লেখালেখির অভ্যাসটা শুরু। আর নিজে নাটক লিখতে গিয়ে অনেক বিষয় দেখেছি। যে গল্প বা চিত্রনাট্য লিখে সে একরকম করে ভিজুয়ালাইজেশন চিন্তা করে, আবার পরিচালক তার মত করে চিন্তা করে। কারওটা ভুল বলছি না, একেকজন একেকভাবে দেখে। সেই জায়গা থেকে আমার লেখা নাটকের গল্প আমি যে চোখে দেখি ঠিক সেভাবেই ভিজুয়ালাইজেশন করার চিন্তা করে পরিচালনা শুরু করেছি। আর পরিচালনা করবো, এটা আগে থেকেই স্বপ্ন ছিলো। ইচ্ছে আছে প্রতি মাসে ২/৩ টা নাটক বানানোর।

তিনি আরও বলেন, একজন অভিনেতা আর পরিচালকের মধ্যে অনেক পার্থক্য। একজন অভিনেতা দৃশ্য বুঝে শট দিয়ে পরবর্তী শটের চিন্তা করে আর একজন পরিচালককে তার পুরো কাজের পরিকল্পনাটা বাস্তবায়ন করতে হয় ঠিকমত। পুরো কাজটা শেষ না হওয়া পর্যন্ত একজন পরিচালকের মাথায় সারাক্ষণ প্রেশার থাকে। এগুলো আসলে অল্প কথায় ব্যাখ্যা করা কঠিন!

সবকিছু ঠিক থাকলে নিয়মিত পরিচালনা করতে চাই। ইচ্ছে আছে সিনেমা নির্মাণের। তবে এখনই নয়, আগে নিজেকে আরও পরিণত করি তারপর সিনেমা নির্মাণে আসবো।

পিয়াল অভিনীত নাটক ও টেলিফিল্মগুলোর মধ্যে রয়েছে আমার বউ দারোগা, ভালোবাসি তাই, নীল পরি নীলাঞ্জনা, মনসুবা জাংশান, এংরি বার্ড, মানি ব্যাগ, ভালবাসা ১০১, ব্যাচ ২৭, বুকের বা পাশে, ললিতা, বন্ধু আমার, ভালবাসার চতুষ্কোন, জামাই মেলা, ঝাল মুড়ি, নোয়াশাল, পরের মেয়েসহ অসংখ্য নাটক। অল্প সময়ের ক্যারিয়ারে তিনি কাজ করেছেন প্রায় দেড় শতাধিক নাটকে।

এছাড়া ইউ ক্যাশ, সেন্টারফ্রেসসহ বেশ কিছু বিজ্ঞাপনেও দেখা গিয়েছে তাকে। নাটক, বিজ্ঞাপনের বাইরে সিনেমাতেও নিজের পদচারণা রেখেছেন তিনি। রাজনীতি, দহন, পোড়ামন ২ সহ বেশ কিছু চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি, যার প্রায় সবগুলোই মুক্তি পেয়েছে। মুক্তির অপেক্ষায় আছে পিয়াল অভিনীত মিশন এক্সট্রিম ১ ও ২, পরাণ, শান, রাত জাগা ফুলসহ বেশ কয়েকটি সিনেমা। চলমান রয়েছে কয়েকটি সিনেমার শুটিং, যা শিগগিরই শেষ হয়ে মুক্তি পাবে।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত