ঢাকা, বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২০, ১৮:০৩

প্রিন্ট

সৌমিত্রের শারীরিক অবস্থার অবনতি

সৌমিত্রের শারীরিক অবস্থার অবনতি

বিনোদন প্রতিবেদক

আবারও শারীরিক অবস্থার হয়েছে কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের। কলকাতার বেলভিউ নার্সিংহোম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। মস্তিষ্কে কোভিড এবং এনকেফ্যালোপ্যাথি রোগের কারণে তার স্নায়ুতন্ত্রের সমস্যা এখনও কাটছে না। গতকাল থেকে অনেকটাই চেতনাহীন অবস্থায় আছেন তিনি।

সৌমিত্রের চিকিৎসক দলের প্রধান ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ অরিন্দম কর গণমাধ্যমে জানিয়েছেন, আরও অবনতি হয়েছে তাঁর। স্নায়বিক সংকট বেড়েছে। চেতনা তেমন নেই বললেই চলে। তবে মস্তিষ্কে করোনার প্রভাব বর্তমান। তবে শরীরের অন্য কোনো অস্বাভাবিকতা ধরা পড়েনি। বরং দিনে দিনে বাড়ছে তার আচ্ছন্নতা।

তিনি জানিয়েছেন, এবার তার বিকল্প পদ্ধতিতে চিকিৎসার উদ্যোগ নেওয়া হয়েছে। যোগাযোগ করা হয়েছে দেশ-বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে। সৌমিত্রের চিকিৎসার ১৯ দিন কেটে গেলেও তার স্বাস্থ্যের উন্নতি না হয়ে বরং অবনতিই বেড়েছে।

৮৫ বছর বয়সী এই অভিনেতা ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন।অভিনয়, কবিতাচর্চা, রবীন্দ্রপাঠ, সম্পাদনা, মঞ্চনাটক—সব মিলিয়ে অনন্য সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্র অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘অশনিসংকেত’, ‘সোনার কেল্লা’, ‘দেবদাস’, ‘নৌকাডুবি’, ‘গণদেবতা’, ‘হীরক রাজার দেশে’, ‘আতঙ্ক’, ‘গণশত্রু’, ‘সাত পাকে বাঁধা’, ‘ক্ষুধিত পাষাণ’, ‘তিন কন্যা’, ‘আগুন’, ‘শাস্তি’, ‘জয় বাবা ফেলুনাথ’ ইত্যাদি।

২০০৪ সালে তাকে পদ্মভূষণে সম্মানিত করা হয়। এ ছাড়া জাতীয় পুরস্কার, দাদাসাহেব ফালকেসহ অনেক পুরস্কার পেয়েছেন তিনি। অভিনয়ের পাশাপাশি আবৃত্তি, রবীন্দ্রপাঠ, সম্পাদনা, নাট্যসংগঠন করেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত