ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

ভেন্টিলেশনে সৌমিত্র, শঙ্কায় চিকিৎসকরা

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১২:১০  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২০, ১৩:০১

ভেন্টিলেশনে সৌমিত্র, শঙ্কায় চিকিৎসকরা

গেল তিন সপ্তাহ ধরে কলকাতার বেলভিউ নার্সিং হোম হাসপাতালে ভর্তি রয়েছেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। দিন দিন তার শারীরিক অবস্থা অবনতির দিকে যাচ্ছে। চিকিৎসকরা তাকে নিয়ে শঙ্কায় রয়েছেন।

সোমবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছে সৌমিত্রকে এনডোট্র্যাকিয়াল ইনটিউবেশন তথা ভেন্টিলেশনে রাখা হয়েছে। রক্তে অনুচক্রিকার পরিমাণের কিছুটা উন্নতি হয়েছে। তবে চিকিৎসকদের উদ্বেগে রেখেছে কিডনির অবস্থার অবনতি। রক্তে ইউরিয়ার পরিমাণও অনেক বেশি।

চিকিৎসকেরা জানিয়েছেন, প্রবীণ অভিনেতার এক্স-রে রিপোর্টে নতুন প্যাচ দেখা দিয়েছে। আশঙ্কা, সেকেন্ডারি নিউমোনিয়া সংক্রমণের। ২১ দিনের চিকিৎসাধীন অবস্থায় তিনি আইসিইউ-তে রয়েছেন ১৮ দিন। বয়স এবং কো-মর্বিডিটি তার চিকিৎসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রক্তে হিমোগ্লোবিন এবং অনুচক্রিকার পরিমাণ কম থাকায় আগেই করা হয়েছে ব্লাড ট্রান্সফিউশন। সেই সঙ্গে চিকিৎসকদের চিন্তায় রেখেছে তার শরীরে সোডিয়াম, পটাশিয়ামের তারতম্য।

সম্প্রতি তার শারীরিক অবস্থা আরও সঙ্কটজনক হয়ে পড়ে। রক্তে অক্সিজেনের পরিমাণে তারতম্য হওয়ায় মাঝে মাঝেই বায়োপ্যাপ সাপোর্ট দেওয়া হয়েছে ইতিমধ্যেই। জটিলতা বাড়িয়েছে মস্তিষ্কে সংক্রমণ অভিঘাত (কোভিড এনসেফ্যালোপ্যাথি) এবং স্নায়বিক অবস্থা। এই পরিস্থিতিতে তার চেতনার মাত্রা ক্রমশ নামছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তন্দ্রাচ্ছন্ন অবস্থায় রয়েছেন তিনি।

নতুন করে স্নায়ুরোগ সংক্রান্ত জটিলতা দেখা না গেলেও প্রবীণ শিল্পীর উদ্বেগজনক স্নায়বিক অবস্থা চিন্তায় রেখেছে চিকিৎসকদের। তাদের বক্তব্য, আচ্ছন্ন চেতনায় মস্তিষ্কে সংক্রমণের অভিঘাতে রোগীর বয়স ও আনুষঙ্গিক রোগগুলিই বিপজ্জনক হতে পারে।

হাসপাতালের দাবি, স্নায়ুরোগ বিশারদ-সহ সব চিকিৎসক সৌমিত্রের চেতনা ফেরাতে ইনটিউবেশনের উপরে নির্ভর করছেন।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত