ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কমছে বলিউডের দাপট, অস্কারে এগিয়ে মালয়ালম ছবি

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২০, ১১:২৭

কমছে বলিউডের দাপট, অস্কারে এগিয়ে মালয়ালম ছবি

বেশ কয়েক বছর ধরেই বলিউডে সিনেমার কোন দাপট দেখা যাচ্ছে না। একটা সময় বলিডের তিন খান থেকে শুরু করে অন্যান্য শিল্পীদের ছবিতে মুখরিত থাকতো বলিউড ইন্ডাস্ট্রি। কিন্তু করোনার হানায় সবকচিহুই যেন বদলে গিয়েছে। শুধু করোনার জন্যই নয়, করোনার আগের সময়টাও বেশ ভালো যাচ্ছিল না বলিউডের।

আগের সেই দাপট যেন কমতে চলেছে। সেই দিক থেকে অনেকটাই এগিয়ে রয়েছে মালয়ালম ছবিগুলো। আগামী বছরের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯৩তম অস্কার। আসন্ন ৯৩তম অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির জন্য এ বছর ভারত থেকে যে ছবিটি পাঠানো হচ্ছে, সেটি কোনো হিন্দি সিনেমা নয়। ভারতের অস্কার কমিটি ২৭টি ছবিকে ‘শর্ট লিস্টেড’ করে কয়েক দফায় আলোচনা, পর্যালোচনা ও ভোটাভুটি করেছে। এর পরিপ্রেক্ষিতে মালয়ালম ভাষার ‘জাল্লিকাট্টু’ ছবিটিকে ভারত থেকে অফিশিয়ালি অস্কারে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। দ্য ইকোনমিক টাইম, ফার্স্ট পোস্ট, টাইমস অব ইন্ডিয়া, মুম্বাই মিররসসহ অসংখ্য ভারতীয় গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে এই খবর।

নারী পাইলটের ওপর বায়োপিক ‘গুঞ্জন সাক্সেনা’, অ্যাসিডে আক্রান্ত নারীর জীবনের ওপর নির্মিত ‘ছপাক’, ম্যাথ জিনিয়াসের বায়োপিক ‘শকুন্তলা দেবী’, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত আরেকটি বায়োপিক ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’, বৃদ্ধ নারীর জীবনের ভিন্ন গল্প ‘গুলাবো সিতাবো’, ‘চেক পোস্ট’, ‘সিরিয়াস মেন’, ‘ভোসলে’, ‘দ্য ডিসাইপল’-এর মতো প্রশংসিত ছবিকে পেছনে ফেলে অস্কার মনোনয়নের দৌড়ে জিতল ‘জাল্লিকাট্টু’।

ষাঁড়ের লড়াইয়ের ওপর লেখক এস হরীশের লেখা ছোট গল্প ‘মাওইস্ট’ এর ওপর ভিত্তি করেই ছবিটি পরিচালনা করেছেন লিজো জোস পেল্লিসারি। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া জুরি বোর্ডের পক্ষ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাল্লুকাট্টি’ আঞ্চলিক ভাষার ছবি, ছোট্ট গ্রামের গল্প। কিন্তু গল্পটা যেকোনো দেশের, যেকোনো ভাষার, যেকোনো বর্ণের, ধর্মের। সবচেয়ে বড় কথা, যেকোনো সময়ের মানুষের কাছে সমান প্রাসঙ্গিক, একই অর্থ নিয়ে উপস্থিত। বার্তাটা অত্যন্ত আদিম আর মৌলিক। এই সিনেমার এই আন্তর্জাতিকতা আর তা উপস্থাপনায় পরিচালকের মুনশিয়ানা অত্যন্ত প্রশংসনীয়। কেননা, এটা মানুষের আত্মবিধ্বংসী অধঃপতনের গল্প।

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ‘জাল্লিকাট্টু’ ছবিটি টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। ২৪তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয় ছবিটি। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান এই ছবির পরিচালক। ২০১৯ সালের ৪ অক্টোবরে ভারতের কেরালায় মুক্তি পায় ছবিটি।

৯২তম অস্কারে ভারত থেকে জোয়া আখতার পরিচালিত ‘গাল্লি বয়’ ছবিটি পাঠানো হয়। ভারত থেকে এখন পর্যন্ত কেবল ‘মাদার ইন্ডিয়া’ (১৯৫৭), ‘সালাম বোম্বাই!’ (১৯৮৮) আর ‘লগান’ (২০০১), এই তিন ছবি অস্কারের মনোনয়নের জন্য শর্ট লিস্টেড হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত