ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ আপডেট : ১৪ মিনিট আগে

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১২:৫৫

প্রিন্ট

আইসিইউতে সংগীত পরিচালক ফরিদ আহমেদ

আইসিইউতে সংগীত পরিচালক ফরিদ আহমেদ
সংগীত পরিচালক ফরিদ আহমেদ

বিনোদন ডেস্ক

শারীরিক অবস্থার অবনতি ঘটেছে বিশিষ্ট সংগীত পরিচালক ফরিদ আহমেদের। শনিবার দিবাগত রাতে ফরিদ আহমেদকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে স্কয়ার হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়েছে। খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ফরিদ আহমেদের ঘনিষ্ঠজন গীতিকবি ফরিদা ফারহানা।

তিনি বলেন, ‘শনিবার সকাল থেকে স্যারের অবস্থার অবনতি হতে থাকে। ১৫ লিটার থেকে অক্সিজেনের চাহিদা বেড়ে যাচ্ছিলো ক্রমশ। চিকিৎসকরা দ্রুত আইসিইউতে নেওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু শহরের কোনও হাসপাতালেই আইসিইউ ফাঁকা পাচ্ছিলাম না আমরা। সারাদিন চেষ্টার পর অবশেষে রাত ১১টার দিকে স্কয়ার হাসপাতালে ম্যানেজ হয়। ঠিক রাত ১২টা ৫ মিনিট নাগাদ হাসপাতালে পৌঁছায় ফরিদ স্যারের অ্যাম্বুলেন্স। আপাতত এটা একটু স্বস্তির খবর। সবাই স্যারের জন্য দোয়া করবেন।’

এর আগে মার্চের শেষ সপ্তাহে সস্ত্রীক করোনা পজিটিভ ফল পান ফরিদ আহমেদ। অবস্থার খানিক অবনতি হলে ২৫ মার্চ রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় এই সংগীত পরিচালককে। এরমধ্যে স্ত্রী শিউলি আক্তারের অবস্থা ভালো হলেও ফরিদ আহমেদের তেমন কোনও উন্নতি হয়নি।

টানা ১৬ দিন পর ১০ এপ্রিল আরও অবনতি হয়। চিকিৎসকের বরাত দিয়ে স্ত্রী শিউলি আক্তার জানান, করোনায় ফরিদ আহমেদের ফুসফুসের ৬০ ভাগ সংক্রমিত হয়েছে। সঙ্গে যুক্ত হয়েছে ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা।

অনেক কালজয়ী গানের সুরকার ফরিদ আহমেদ। লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রথম প্রশংসিত হন ফরিদ আহমেদ। এরপর থেকে অসংখ্য গান সৃষ্টি করেছেন তিনি। নাটক-সিনেমার আবহসংগীতকার হিসেবেও তার অবদান অনেক।

ফরিদ আহমেদের সুর করা আলোচিত গানের মধ্যে রয়েছে ‘ইত্যাদি’ ম্যাগাজিনের টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি’, কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’, ‘মনেরই রাগ অনুরাগ’, রুনা লায়লার ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের কণ্ঠে ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘ক্ষুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, সেরা কণ্ঠ প্রতিযোগিতার থিম সং, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে ‘তুমি আমার জীবনের গহীনে’ প্রভৃতি।

২০১৭ সালে সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ফরিদ আহমেদ। ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সংগীত পরিচালনার জন্য এ পুরস্কার অর্জন করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত