ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫২ মিনিট আগে
শিরোনাম

বাবার তারুণ্য আমাকে অনুপ্রাণিত করে সবসময়: হাবিব

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২০ জুন ২০২১, ০৩:০৮  
আপডেট :
 ২০ জুন ২০২১, ১৮:০২

বাবা মানে বটবৃক্ষ। আদর-শাসন আর নির্ভরতার ছায়াতল। বাবার তুলনা বাবা নিজেই। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা জানাতে প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব জুড়ে পালন করা হয় বাবা দিবস। এইসময়ের সঙ্গীততারকা হাবিব এবারের ‘বাবা’ দিবসে বলেছেন তার বাবা খ্যাতিমান গায়ক ফেরদৌস ওয়াহিদ সম্পর্কে।

বাবাকে নিয়ে কথা বলার শুরুতেই হাবিব জানিয়ে দিলেন, বাবা-ই তার সবচেয়ে কাছের বন্ধু। তিনি বলেন, বাবার কাছ থেকে আমি আজীবন পেয়ে এসেছি প্রশ্রয়। বোঝার বয়স থেকে তিনিই আমার সবচেয়ে ভালো বন্ধু। তার সঙ্গে ছোটবেলা থেকেই সব বিষয়েই আমি কথা বলে থাকি। আমার বাবার মতো এমন একজন বন্ধু পাশে থাকলে কেউ সহজে সমস্যায় পড়বে না।

মিউজিকে আসার পেছনে বাবার অবদানের কথা জানিয়ে হাবিব বললেন, জন্মের পর বাবার কণ্ঠেই বোধহয় প্রথম গান শুনি। গান নিয়েই তো বাবার পুরো জীবন। গায়ক পিতার সন্তান হিসেবে আমার জন্ম গানের মধ্যে, গানের মধ্যেই আমার বড় হয়ে উঠা। আমার মধ্যে সঙ্গীতের প্রতি অনুরাগ বাবার কাছ থেকেই এসেছে। আমাকে সঙ্গীতজীবন বেছে নিতে তিনিই উদ্বুদ্ধ করেছেন। বাবা না থাকলে হয়তো আমার গান শেখাই হতো না। আজকে গানের জন্যই আমাকে সবাই চিনে, সবাই ভালোবাসে। বাবার জন্যই আমার এতো কিছু পাওয়া।

পুরনো দিনের স্মৃতিচারণ করে হাবিব বললেন, ছাত্রজীবনে আমার ঝোঁক ছিল দেশের বাইরে গিয়ে ব্যারিস্টারি পড়ার প্রতি। যখন আমি এলএলবি পড়তে বিদেশ যাই, তখন মিটিমিটি হেসে বাবা আমাকে বলেছিলেন, তুই যত চেষ্টাই করিস না কেনো তোকে দিয়ে ব্যারিস্টারি পড়া হবে না! কারণ তোর রক্তে আছে গান। তোকে শেষ পর্যন্ত গানেই ফিরে আসতে হবে। সেই সময় বাবার কথা শুনে কষ্ট পেলেও শেষ পর্যন্ত বাবার কথাই সত্য হয়েছে। ব্যারিস্টারি দূরে থাক, এলএলবিই আমার পড়া আর হলো না। বরং বিদেশ থেকে ডিগ্রী নিয়ে এলাম সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ের উপর। পরের ঘটনা তো সবারই জানা। আমি নির্দ্বিধায় বলতে পারি, বাবার কারণেই আজকে আমি এতদূর আসতে পেরেছি।

এখনো গানের ব্যাপারে যে কোন সিদ্ধান্তের আগে বাবার সঙ্গে পরামর্শ করে নেন বলে জানালেন হাবিব। তিনি বিশ্বাস করেন, বাবার পরামর্শ অনুসরণ করেছেন বলেছেন আজকে এইপর্যায়ে আসতে পেরেছেন। নয়তো বহু আগেই ঝরে পড়তেন।

‘বাবা দিবস’ আলাদাভাবে নির্দিষ্ট দিন পালন করার পক্ষে নয় হাবিব। তিনি বললেন, বাবা আমার প্রতিদিনের সঙ্গী। তাকে ভালোবাসি আমি প্রতিদিন, প্রতিক্ষণ। তাই আমার কাছে প্রতিটি দিনই হলো বাবা দিবস।

বাবার সঙ্গে সন্তানের সম্পর্ক কেমন হওয়া উচিত ? এ প্রশ্নের উত্তরে হাবিব বলেন, আমার মনে করি বাবা আর সন্তানের সর্ম্পকটা হওয়া উচিত বন্ধুত্বপূর্ণ ও একেবারেই স্বচ্ছ। সর্ম্পকের মধ্যে কোনোরকম মিথ্যা থাকা মোটেও উচিত নয়। বাবার সঙ্গে যে কোনো বিষয় নিঃসঙ্কোচে শেয়ার করা যায়, সম্পর্কটা এমন হওয়া উচিত। সর্ম্পকের মাঝে ভয়-ভীতি থাকলে চলবে না। এসব বিষয়ে বাবাকেই বেশি নজর দিতে হবে। বাবা হয়ে উঠতে হবে সন্তানের বন্ধু।

বাবা ফেরদৌস ওয়াহিদ সম্পর্কে সবশেষে হাবিব বললেন, বাবা আমার কাছে চিরসবুজ একজন মানুষ। তার এই তারুণ্য আমাকে সবসময় অনুপ্রাণিত করে।

বাংলাদেশ জার্নাল-ওআই

  • সর্বশেষ
  • পঠিত