ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

ফিরছেন রোকেয়া প্রাচী

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০২১, ১৫:৪৫  
আপডেট :
 ২২ জুন ২০২১, ১৫:৪৮

ফিরছেন রোকেয়া প্রাচী
অভিনেত্রী রোকেয়া প্রাচী, ছবি: মোহসীন আহমেদ কাওছার

বিনোদন প্রতিবেদক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী অভিনেত্রী ও নাট্যনির্দেশক রোকেয়া প্রাচী করোনা শুরু হবার পর থেকে আজ পর্যন্ত পরিবারের সঙ্গেই সময় কাটিয়েছেন। দীর্ঘদিন পর তার বড় মেয়ে রিমঝিম দেশের বাইরে থেকে এসেছেন। দেশে এসে দেশে থেকেই অনলাইনে ক্লাস করছেন। বড় মেয়ে, ছোট মেয়ে আস্থা এবং মা মাকসুদা বেগমের সঙ্গে রাজধানীর পল্লবীতে নিজ বাসাতেই সময় কাটছে রোকেয়া প্রাচীর।

রোকেয়া প্রাচী জানান, আগামী ঈদের পর তিনি নতুন একটি ধারাবাহিক নাটক নির্মাণের মধ্য দিয়ে কাজে ফেরবেন। তাতে অভিনয়ও করবেন তিনি।

রোকেয়া প্রাচী বলেন, ‘দীর্ঘ এই করোনাকালীন সময়ে সত্যি বলতে কী আমি পরিবারের সঙ্গেই সময় কাটিয়েছি। আমার মাকে বিশেষভাবে সময় দিয়েছি। বড় মেয়ে দেশে এসেছে। তাকে নিয়ে ছোট মেয়ের সঙ্গে সময় কেটেছে বেশ ভালো লাগার মধ্যে। এখনো পরিবারের সঙ্গেই আনন্দে কাটছে সময়। সত্যি বলতে কী নিজেকে সময় দিলাম দীর্ঘদিন পর এতোটা। সেটা একটা ভালো লাগার বিষয়। আবার মাঝে শুধু বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে আমার প্রযোজনা সংস্থা থেকে চারটি তথ্যচিত্র নির্মিত হয়েছে। যার মধ্যে আমি যুদ্ধ এবং বীরাঙ্গনা নির্মাণ করেছি এবং এতে অভিনয়ও করেছি। তবে আগামী ঈদের পর নতুন একটি ধারাবাহিক নাটক নির্মাণ করবো এবং তাতে অভিনয়ও করবো। তা নিয়েই আপাতত ব্যস্ত আছি। আরেকটি বিশেষ কথা বলতেই হয় শ্রদ্ধেয় মোরশেদুল ইসলামের কারণে এবং পরবর্তীতে চ্যানেল আই, চ্যানেল আইয়ের শ্রদ্ধেয় ফরিদুর রেজা সাগর ভাইয়ের কারণে আমি আজকের এই অবস্থানে আসতে পেরেছি।’

রোকেয়া প্রাচী প্রথম বিটিভির ‘জয় পরাজয়’ নাটকে অভিনয় করেন। পরবর্তীতে মোরশেদুল ইসলামের ‘দুখাই’ সিনেমায় অভিনয় করে আলোচনায় আসেন। এই সিনেমাতে অভিনয়ো জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হন।

প্রাচী জানান, ‘অন্তর্যাত্রা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ‘কারা ফিল্ম ফ্যাস্টিভ্যাল’এ বিপাশা বাসু, কংকনা সেন ও ফিলিপাইনের একজন অভিনেত্রীর সঙ্গে প্রতিযোগিতায় থেকে অভিনেত্রী হিসেবে শ্রেষ্ঠত্বর পুরস্কার লাভ করেন।

রোকেয়া প্রাচী অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে ‘দুখাই’, ‘মাটির ময়না’, ‘অন্তর্যাত্রা’, ‘কারিগর’,‘ ডুব’,‘ মনের মানুষ’,‘ গাড়িওয়ালা’,‘ স্বপ্ন ডানায়’,‘ বৃত্তের বাইরে’ , ‘ অন্ধ নিরাঙ্গম’ সিনেমায় অভিনয় করেন। প্রাচী জানান করোনার মধ্যে আরো দুটি সিনেমাতে তার অভিনয়ের কথা ছিলো। কিন্তু করোনার কারণেই সে দু’টি সিনেমায় তার অভিনয় করা হয়ে উঠেনি। রোকেয়া প্রাচী সর্বশেষ অনিমেষ আইচের নির্দেশনায় ‘বোকা ভূত’ নাটকে অভিনয় করেন যা দূরন্ত টিভিতে প্রচার হয়।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত