ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শুভ্র খানের পরিচালনায় দেশের সবচেয়ে বড় রিয়েলিটি শো

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:০০

শুভ্র খানের পরিচালনায় দেশের সবচেয়ে বড় রিয়েলিটি শো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুঁজে বের করতে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১’। যেটির সার্বিক দিক-নির্দেশনা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এখন পর্যন্ত এটিই হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় রিয়েলিটি শো, যেটির বাজেট প্রায় ১৫ কোটি টাকা। এই শো-টি পরিচালনা করেছেন ‘ঘুড্ডি এনিমো’র পরিচালক শুভ্র খান।

ইতিমধ্যেই ৬৫ স্টার্টআপ নিয়ে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’ রিয়েলিটি শো শুরু হয়েছে। এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে ‘গ্র্যান্ট’ হিসেবে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান দেয়া হবে। একই সাথে দেওয়া হবে ‘বিগ ২০২১’ এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন।

বিগ ২০২১-এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের ‘গ্র্যান্ট’ প্রদান করা হবে। এছাড়া আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত স্টার্টআপদের থেকে সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাত্ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে ‘বিগ ২০২১’-এর চূড়ান্ত নির্বাচন। সবশেষে ‘সেরাদের সেরা’ ১টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

শো-টির পরিচালক শুভ্র খান বলেন, আমার জানা মতে ‘বিগ ২০২১’ হচ্ছে দেশের সবচেয়ে বড় রিয়েলিটি শো যেটির বাজেট ছিলো প্রায় ১৫ কোটি। শুধু তাই নয়, এটার প্রাইজমানি হছে প্রায় সাড়ে ৫ কোটি টাকা, যা এর আগে কোনো রিয়েলিটি শোতে হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এরকম একটি আয়োজন করার জন্য আইসিটি বিভাগকে ধন্যবাদ জানাই। স্টার্টআপদের জন্য এটা একটা দারুণ কিছু হয়ে থাকবে।

এরকম সুন্দর একটা আয়োজন পরিচালনার দায়িত্ব আমাদের ‘ঘুড্ডি এনিমো’কে দেওয়ার জন্য আইসিটি বিভাগককে বিশেষ ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, ‘বিগ ২০২১’ এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

স্টার্টআপদের এই রিয়েলিটি শো-তে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের, যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২টি করে স্টার্টআপ। ২০২১ এর অক্টোবর মাসের শেষ সপ্তাহে ‘বিগ ২০২১’ এর সমাপনী ও পুরস্কার বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ‘ডিবিসি নিউজ’ এর পর্দায়।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত