ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রধানমন্ত্রীকে নিয়ে সুজেয় শ্যামের ৫ গান

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫১

প্রধানমন্ত্রীকে নিয়ে সুজেয় শ্যামের ৫ গান
একুশে পদকপ্রাপ্ত সঙ্গীত পরিচালক সুজেয় শ্যাম
বিনোদন প্রতিবেদক

আগামীকাল ২৮ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। আর তার জন্মদিন উপলক্ষ্যে পাঁচটি গানের সঙ্গীত পরিচালনা করেছেন একুশে পদকপ্রাপ্ত দেশ বরেণ্য সুর স্রষ্টা-সঙ্গীত পরিচালক সুজেয় শ্যাম। তার সুর-সঙ্গীতায়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনাকে নিয়ে বাংলাদেশ বেতার কর্তৃপক্ষের পক্ষ থেকে শিল্পী নির্বাচনে গানগুলো গেয়েছেন ইউসুফ আহমেদ খান (দু:স্বপ্নের ঘোর কেটে), নিশীতা বড়ুয়া-সাব্বির জামান (বাংলার ঘরে ঘরে পথ ঘাট প্রান্তরে) , প্রিয়াংকা (বাবা বেঁচে থাকলে), দিনাত জাহান মুন্নী-হৈমন্তী রক্ষিত (আপনও মহিমাতে তবুও বাংলাদেশ) ও কামাল আহমেদ (বঙ্গবন্ধু বঙ্গমাতা বঙ্গকন্যা তুমি)।

এরইমধ্যে সবগুলো গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে বাংলাদেশ বেতারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে পাঁচটি গানের সুর সঙ্গীতায়োজন করা প্রসঙ্গে সুজেয় শ্যাম বলেন,‘আমি তো ভাবতেই পারিনি যে অসুস্থতার পর আবার কাজে ফিরতে পারবো। কিন্তু ঈশ্বর সহায় হয়েছেন বিধায় আমি আবার কাজে ফিরতে পেরেছি। তবে এটা কখনো মাথায় ছিলোনা যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আমি পাঁচটি গানের সঙ্গীত পরিচালনা করতে পারবো তার জন্মদিন উপলক্ষ্যে। আমি এজন্য শুরুতেই কৃতজ্ঞতা প্রকাশ করছি বাংলাদেশ বেতার কর্তৃপক্ষ’কে। তারা আমার কথা ভেবেছেন, আমাকে কাজগুলো করার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন-এটা নি:সন্দেহে আমার জন্য অনেক বড় প্রাপ্তি। প্রধানমন্ত্রী’র জন্মদিন উপলক্ষ্যে গানগুলো করতে পেরেছি-এটা আসলে কতোটা ভালো লাগার তা ভাষায় প্রকাশের নয়। জীবনের এই পর্যায়ে এসে নিজের সৃষ্ট এই সুর নিয়ে ভীষণ গর্ববোধ করছি। যারা বাংলাদেশ বেতার কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিত হয়ে গানগুলো গেয়েছেন তারাও খুব চমৎকার গেয়েছেন। তাদের জন্য আমার আশীর্বাদ রইলো। আর মাননীয় প্রধানমন্ত্রী’র জন্মদিনে আমার অগ্রীম শুভেচ্ছা রইলো। সৃষ্টিকর্তা তাকে সুস্থ রাখুন, ভালো রাখুন এবং তাকে দীর্ঘজীবি করুন।’

গানগুলো প্রধানমন্ত্রী’র জন্মদিনে বাংলাদেশ বেতারে দিনব্যাপী প্রচার হবে। পাঁচটি গানই লিখেছেন কবির বকুল। সুজেয় শ্যাম ২০০২ সালে ‘হাছন রাজা’, ২০০৪ সালে ‘জয়যাত্রা’ এবং ২০১০ সালে ‘অবুঝ বউ’ সিনেমার জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। সুজেয় শ্যাম’র সুর সঙ্গীতে শহীদুল ইসলামের লেখায় ‘বিজয় নিশাণ উড়ছে ঐ’ এখনো আমাদের মনে প্রাণে আবেগের সঞ্চার করে।

সুজেয় শ্যাম সর্বশেষ আরটিভিতে প্রচারিত রিয়েলিটি শো ‘বাংলার গায়েন’ বিচারক হিসেবে উপস্থিত ছিলেন। সুজেয় শ্যাম’র জন্ম সিলেটের কাষ্টঘর’-এ ১৯৪৬ সালের ১৪ মার্চ। তার বাবা, মা বেঁচে নেই। সেখানে শুধু তার ছোট ভাই অমিতাভ শ্যাম থাকেন বর্তমানে।

ছবি : মোহসীন আহমেদ কাওছার

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত