ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কেমন আছেন ‘আগুনের পরশমনি’ সিনেমার সেই বিন্তী?

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২১, ১৪:৪৩

কেমন আছেন ‘আগুনের পরশমনি’ সিনেমার সেই বিন্তী?
অভিনেত্রী হোসনে আরা পুতুল

গাজীপুরের মেয়ে অভিনেত্রী হোসনে আরা পুতুল। গাজীপুরের নাট্যকার মতিউর রহমান গাজীপুরীর সঙ্গে নব্বই দশকের শুরুতে বাংলাদেশ টেলিভিশন ভবন দেখতে গিয়েছিলেন পুতুল। সেখানেই দেখা হয় প্রখ্যাত প্রযোজক বরকত উল্যাহ’র সঙ্গে। তখন তিনি এবং হুমায়ূন আহমেদ ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’ নির্মাণের পরিকল্পনা করছিলেন। আর সেই পরিচয়ের সূত্রেই হুমায়ূন আহমেদ’র ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’তে কাজ করার সুযোগ পায় পুতুল। এই নাটকের ঝুমা চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। পরবর্তীতে হুমায়ূন আহমেদ’র সিনেমা ‘আগুনের পরশমনি’ সিনেমায় বিন্তী চরিত্রে দুর্দান্ত অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন পুতুল। এরপর হুমায়ূন আহমেদ’র সিনেমা ‘শ্যামল ছায়া’, ‘আমার আছে জল’সহ তারই নির্দেশনায় উড়ে যায় বক পক্ষী, চন্দ্র কারিগর, সবুজ সাথী, নক্ষত্রের রাত’সহ বহু নাটকে অভিনয় করেন। পুতুলের এক সময় বিয়ে হয় আব্দুল মতিনের সঙ্গে। হুমায়ূন আহমেদই ছিলেন পুতুলের উকিল বাবা।

নিজের অভিনয় জীবন প্রসঙ্গে পুতুল বলেন,‘সবাই তাকে স্যার বলে ডাকলেও আমি শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ’কে আঙ্কেল বলেই ডাকতাম। তার চলে যাবার পর সংসার জীবন নিয়েও আমি ব্যস্ত হয়ে পড়ি। আমার দুই সন্তান মালিহা, শুভ্র’কে নিয়েই আমার এখন যতো ব্যস্ততা। তারপরও মাঝে মাঝে অভিনয় করার চেষ্টা করি। এটা সত্যি আমার অভিনয়ের গুরু শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ। তার চলে যাওয়ার পর আমরা যারা তার ঘরানার ছিলাম আমাদের অনেকেরই কাজ কমে যায়, কারণ আমরা তার নাটকের বা সিনেমার নিয়মিত শিল্পী ছিলাম। অনেকেই নিজ নিজ কাজে আবার ব্যস্ত হয়ে উঠেছেন। কিন্তু আমার মধ্যে কোথায় যেন এখনো একটা শূণ্যতা কাজ করে। চলার পথের প্রতিটি বাঁকে বাঁেক হুমায়ূন আঙ্কেলকে মিস করি ভীষণ। আবার করোনার কারণেও অনেক কাজ থেকে নিজেকে বিরত রাখতে হয়েছে। এখন আবার কাজে ফিরেছি। নিয়মিত কাজ করবো ইনশাআল্লাহ।’

পুতুল জানান তৌকীর আহমেদ’র ‘রূপকথার গল্প’, খালিদ মাহমুদ মিঠু’র ‘জোনাকীর আলো’ সিনেমাতেও তিনি অভিনয় করেছিলেন। বর্তমানে আরটিভিতে প্রচার চলতি ধারাবাহিক হিমু আকরামের পরিচালনায় ‘শান্তিমলম দশ টাকা’ এবং সঞ্জিত সরকারের পরিচালনায় নতুন একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। পুতুলের জন্মদিন ১ নভেম্বর। তার বাবা আব্দুল হাকিমও অভিনয়ের সাথে সম্পৃক্ত ছিলেন। পুতুলের বয়স যখন মাত্র দেড় বছর, সেই বয়সেই তার বাবা মারা যান।

ছবি : আলিফ রিফাত

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত