ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

অনুদানের সিনেমায় সৌম্য

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১০ অক্টোবর ২০২১, ১৬:২২

অনুদানের সিনেমায় সৌম্য
বিনোদন প্রতিবেদক

সৌম্য জ্যোতি, বাংলাদেশের নাট্যাঙ্গনের সুখী তারকা দম্পতি বৃন্দাবন দাস ও শাহানাজ খুশী দম্পতির ছেলে। সৌম্য এবার অভিনয় শুরু করেছেন সরকারী অনুদানে নির্মিত মাসুম রেজার কাহিনী, সংলাপ ও চিত্রনাট্যে মুশফিকুর রহমান গুলজারের পরিচালনায় ‘টুঙ্গিপাড়ার দু:সাহসী খোকা’ সিনেমায়। এই সিনেমায় সৌম্য অভিনয় করছেন বঙ্গবন্ধু’র কিশোর কালের চরিত্রে। সিনেমাতে মূলত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৬ থেকে ২০ বছরের সময়টাকে তুলে ধরা হবে বলে জানালেন সৌম্য।

এরইমধ্যে সৌম্য এই সিনেমার শুটিং-এর জন্য গোপালগঞ্জের টুঙ্গি পাড়ায় গিয়েছেন। সেখানে সিনেমার শুটিং শুরুর আগে বঙ্গবন্ধুর সমাধিস্থলে গিয়েছিলেন। ফেরার পথে তিনি একজন মুরুব্বীর দেখা পেলেন। তাকে দেখে মুরুব্বীর ভাষ্য এমন ছিলো যে, যেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই ফিরে এসেছেন। বিষয়টি সৌম্য’কে ভীষণ পুলকিত করেছে।

গেলো ৮ অক্টোবর সারাদিন টুঙ্গিপাড়াতে শুটিং করলেও মাথায় ঐ একটি বিষয়ই যেন বারবার ঘুরপাক খাচ্ছিলো। বিষয়টি তাকে খুব আবেগী করে তুলেছিলো। প্রথম দিনের শুটিং শেষে মুঠোফোনে সৌম্য তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন,‘আমাদের জাতির জনক বঙ্গবন্ধু’র কিশোর কালের চরিত্রে অভিনয় করার সুযোগ পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। সিনেমাটিতে কাজ করার পূর্বে আমার বাবা মা আমাকে ভীষণভাবে অনুপ্রেরণা দিয়েছেন। সেইসাথে আমি নিজেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী বইটি পড়ে তার সম্পর্কে অগাধ জানার চেষ্টা করেছি। নিজেকে তৈরী করেছি। সিনেমাটিতে বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের চরিত্রে অভিনয় করছেন শ্রদ্ধেয় লুৎফর রহমান জর্জ। তিনিও আমাকে ভীষণ সহযোগিতা করছেন। সর্বোপরি সিনেমার পরিচালকসহ পুরো ইউনিটের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। আমি যেন আমার উপর অর্পিত দায়িত্ব-আমার চরিত্রটি যথাযথভাবে ফুটিয়ে তলুতে পারি-এই আশীর্বাদ চাই সবার কাছে। আর আমার বাবা মায়ের জন্য সবাই দোয়া করবেন।’

সৌম্য জানান, সিনেমার বিরাট একটি অংশের শুটিং হবে ফরিদপুরে এবং বিএফডিসিতে। সৌম্য’র ছোটবেলায় প্রথম অভিনয়ে অভিষেক হয় বাবার লেখায় অর্থাৎ বৃন্দাবন দাসের রচনায় ও সৈয়দ শাকিলের পরিচালনায় ‘পাদুকা বিতান’ নাটকে অভিনয়ের মধ্যদিয়ে। এরইমধ্যে সৌম্য আকরাম খানের পরিচালনায় ‘নকশী কাঁথার জমিন’ সিনেমার কাজ শেষ করেছেন।

ছবি : আলিফ রিফাত

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত