ঢাকা, রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে
ব্রেকিং নিউজ
  •   দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত

‘বঙ্গবন্ধু’ সিনেমায় জাহিদ আকবরের গান

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ১৬:১৭

‘বঙ্গবন্ধু’ সিনেমায় জাহিদ আকবরের গান
বিনোদন প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত বায়োপিক সিনেমা ‘বঙ্গবন্ধু’-তে একটি মাত্র মৌলিক গান থাকছে। আর সেই গানটি লিখেছেন ডুব, প্রিয়তমা, মন পাজরে-খ্যাত গীতিকার জাহিদ আকবর।

‘অচিন মাঝি’ শিরোনামে এ গানটির সুর সংগীত করেছেন কলকাতার জনপ্রিয় সংগীত পরিচালক শান্তুনু মৈত্র। কণ্ঠও দিয়েছেন তিনি।

গীতিকার জানান, গানটি শেখ মুজিবুর রহমানের কৈশোরকালকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। তার স্কুলজীবন প্রেক্ষাপট, নৌকা ও নদীর সম্পর্ক থাকবে৷

‘বঙ্গবন্ধুর বায়োপিকে আমার লেখা গানটি থাকার অনুভূতি প্রকাশের ভাষা নেই’-এমনটা জানিয়ে জাহিদ আকবর বলেন, বঙ্গবন্ধুর সেই সময়কার অনেক ঘটনা পড়াশোনা করে জেনেছি। পরে গানের কথা সাজিয়েছি। কিছু কাজের সাথে থাকতে পারা আত্মতুষ্টির। এ কাজটিও তেমন।

গতবছর বায়োপিক সংশ্লিষ্ট একজন আমার সাথে যোগাযোগ করেন। পরে শান্তুনু দাদার (শান্তুনু মৈত্র) সাথে কথা বলে গানটি লিখে পাঠাই। তিনি প্রথমেই কোনোরকম সংশোধন ছাড়া পছন্দ করেন৷

তিনি আরও বলেন, বায়োপিকের অংশ হতে পেরে ভালো লাগছে। আমাকে এই সুযোগ দেয়ার জন্য সিনেমার সঙ্গে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। বিশেষভাবে বাংলাদেশের পক্ষ থেকে সিনেমাটির লাইন প্রডিউসার হিসেবে কাজ করা মোহাম্মদ জেমী ভাই ও সিনিয়র চলচ্চিত্র সাংবাদিক সৈকত সালাহউদ্দিন ভাইকে অনেক ধন্যবাদ। আশ করছি গানটি সবার কাছে উপভোগ্য হবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ‘বঙ্গবন্ধু’ সিনেমাটি নির্মাণ করছেন বলিউডের শ্যাম বেনেগাল। এ ছবিতে শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করছেন।

বাংলাদেশ জার্নাল/আইএন/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত