ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ৭ মিনিট আগে

ঈদ জুড়ে আলোচনায় ছিল যেসব নাটক ও নির্মাতা

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৮:৩৫  
আপডেট :
 ২০ মে ২০২২, ১৯:৩৩

ঈদ জুড়ে আলোচনায় ছিল যেসব নাটক ও নির্মাতা
বিনোদন প্রতিবেদক

ঈদকে ঘিরে টেলিভিশনের পর্দায় থাকে নানা আয়োজন। শিল্পী থেকে শুরু করে নির্মাতাদের ব্যস্ততা থাকে তুঙ্গে। দর্শকরাও মুখিয়ে থাকেন বিশেষ দিনগুলোতে নতুন কাজের। সেদিক থেকে এবারের ঈদ ছিলো বেশ চাঙ্গা। টেলিভিশন-অনলাইন সব মিলিয়ে প্রায় ৬ শতাধিক নাটক প্রচারিত হয়েছে এই ঈদে। কোভিডের কারণে গেল দুই বছর সেই সংখ্যা অনেকটা কম থাকলেও এবার ছিল অনেকটাই বেশি।

এই ঈদে নাটকের সংখ্যা যেমন বেশি ছিল তেমনি মানের দিক থেকে ভালো কাজের সংখ্যাও ছিল অনেক বেশি। অন্যান্যবারের তুলনায় এবার ভিউয়ের পেছনে না ছুটে অনেক নির্মাতা-শিল্পী মানের দিকেই জোর দিয়েছেন বেশি। বলা বাহুল্য, এবারের ঈদে অনেক মানসম্পন্ন ও সুন্দর সুন্দর গল্পের নির্মাণ গাঁথুনি পাওয়া গিয়েছে। যার কারণে দর্শকমহলে এবার প্রশংসিত ও আলোচিত নাটকের সংখ্যা নেহাতই কম নয়। আবার কিছু নাটক ভিউয়ের দৌড়ে রয়েছে অনেকটা এগিয়ে। সবকিছু মিলিয়ে এবারের কাজগুলো নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল আলোচনা।

ভিউয়ের দিক থেকে হিসেব করলে এবার রীতিমত বাজিমাত করেছেন নির্মাতা কাজল আরেফিন অমি। তার নির্মিত ‘ব্যাচেলর রমজান’ ও ‘ফিমেল ২’ ছিল এগিয়ে। মাত্র ৬ ও ৮ দিনে নাটক দুটি কোটি ভিউয়ের মাইলফলক স্পর্শ করে। ভিউয়ের দিকে এগিয়ে থাকলেও এ নির্মাতার কাজ নিয়ে আলোচনা ও সমালোচনা দুইই ছিলো চোখে পড়ার মত। এ নির্মাতার ‘ব্যাড বাজ’ নাটকটিও দর্শকমহলে বেশ প্রশংসা কুড়ায়।

নাট্যপ্রেমীদের মতে, এবার ঈদে চমৎকার গল্পের অনেক কাজ দেখা গিয়েছে। ভিউয়ের পিছনে না ছুটে সবাই এবার গল্পের দিকেই মনযোগ দিয়েছেন বেশি। যার কারণে এবার মানসম্পন্ন কাজের সংখ্যাই ছিল বেশি।

সার্বিক দিক পর্যালোচনা করে দেখা গিয়েছে যে, এবারের ঈদে মান, গল্প, অভিনয় ও নির্মাণের দিক দিয়ে আলোচিত ও প্রশংসিত নাটকগুলোর মধ্যে ছিলো প্রায়শ্চিত্ত, একটি নির্জন দুপুর চাই, ঘুণ, নসিব, কমলা রঙের রোদ ২, সাইলেন্স, প্রিয়জন, ভেলকি, অঘটন, শুরুটাই সুন্দর, প্রশ্রয়, এক জনমে ভালোবেসে, চম্পা হাউজ, হাঙর, শেষ দেখা, মাছ, শুধু তুমিময়, বিভোর, নিঃশব্দের আলো, ও আমার বোন নয়, রুপকথা নয়, ভুলোনা আমায়, আমার কেরানি বাবা, অ্যাম্বুলেন্স, মিম্মি,ভাঙা পুতুল, ওয়েডিং ক্রাশ, লাভ ভার্সেস ক্রাশ ২, লিলুয়া, উড়ো প্রেম, চোখ, আরেকবার ভালোবাসি, চিত্রা তার অপেক্ষায়, সাদা প্রাইভেট ইত্যাদি।

এসব নাটকের মধ্যে কিছু ছিলো মন কেড়ে নেওয়ার মত আবার কিছু ছিল চোখ জুড়ানোর মত। রোমান্টিক, কমেডি, সচেতনতা, সিরিয়াস, রমকম- সব ধরণের কাজই ছিলো তবে এবারের কাজগুলোতে ইতিবাচক অনেক কিছুই উঠে এসেছে যা দর্শক আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

প্রথম সারির শিল্পীদের মধ্যে বরাবরের মতোই অপূর্বকে রোমান্টিক নাটকে প্রশংসিত হতে দেখা গিয়েছে, তবে রোমান্টিকতার বাইরেও ভিন্নধর্মী গল্পে ও চরিত্রে দর্শকমহলে বেশ প্রশংসিত হয়েছেন। সেদিক থেকে আফরান নিশো ওটিটির কাজ নিয়ে ব্যস্ত থাকায় ঈদের আগে তেমন কাজ করতে পারেননি তারপরও অল্পসংখ্যক কাজ দিয়েই নিজস্ব সত্তা ধরে রাখতে পেরেছেন, কুড়িয়েছেন ভালো মন্তব্য ও সাধুবাদ।

তাদের বাইরে এবার প্রশংসা কুড়িয়েছেন মুশফিক আর ফারহান এবং তৌসিফ মাহবুব। দুজনেই যেন এবার নতুন করে জ্বলে উঠেছেন। মোশাররফ করিম এবার নাটকে তেমন আলো জ্বালাতে না পারলেও ওটিটিতে বেশ প্রশংসা কুড়িয়েছেন। প্রশংসা থেকে এবার বাদ যান নি ফারহান আহমেদ জোভানও।

প্রতিবারের মত মেহজাবীন চৌধুরী এবারও ছিল অনবদ্য। ভিন্ন মাত্রিক চরিত্রে হাজির হয়ে এবারও দর্শক মাতিয়েছেন তিনি। অন্যদিকে তানজিন তিশা এবার ঈদে ছিলেন বেশ প্রশংসিত, অল্প কাজেই অভিনয় দিয়ে মুগ্ধতা ছড়িয়েছেন। সেদিক থেকে তাসনিয়া ফারিণও সাবলীল ছিলেন। সাবিলা নূর ভালো করলেও তেমন আলো ছড়াতে পারেননি সাফা কবির। তবে নতুনদের মধ্যে কেয়া পায়েল ও সামিরা খান মাহি প্রশংসা কুড়াচ্ছেন।

নির্মাতাদের মধ্যে আলোচনায় ছিলেন কাজল আরেফিন অমি, শিহাব শাহীন, মহিদুল মহিম, ভিকি জাহেদ, রাফাত মজুমদার রিংকু, জাকারিয়া সৌখিন, সৈয়দ শাকিল, মিজানুর রহমান আরিয়ান, রুবেল হাসান, মাবরুর রশীদ বান্নাহ, মাহমুদুর রহমান হিমি প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত