ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে

‘পুরস্কার কমিটির মালিক হলে নাটকটির পুরো টিমকে শ্রেষ্ঠ ক্যাটাগরিতে সম্মানীত করতাম’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৮:৩৮

‘পুরস্কার কমিটির মালিক হলে নাটকটির পুরো টিমকে শ্রেষ্ঠ ক্যাটাগরিতে সম্মানীত করতাম’
বিনোদন ডেস্ক

কোন রকম ভনিতা না করেই বলছি নিঃসন্দেহে ‘ত্যাগ’ আমার দেখা এ যাবতের সর্ব সেরা নাটকের একটা হয়ে থাকবে। বিশ্বাস করেন আমি এই নাটক দেখার পরে দশ মিনিট স্তব্ধ হয়ে ছিলাম।আমার মুখে কোন শব্দই ছিলনা। শুধু ভেবেছি কি ছিল এইটা?? যখন এই রিভিউ দিচ্ছি আমার সারা শরীরের লোম গুলি তখনো সোজা হয়ে আছে। একটা নাটকের কনসেপ্ট এত ইউনিক হতে পারে আর এত আউটস্টান্ডিং হতে পারে ধারণার ভেতরেও ছিলনা।

আমি যেভাবেই লিখিনা কেন আমার মনে হয়না এই নাটকের কনসেপ্ট নিয়ে প্রশংসা ভাষায় প্রকাশ করতে পারব। মেহেদি হাসান জনিকে কে চিনি বেশ কয়েক বছর ধরে। ও যে এত ভালো ডিরেকশনে এমন একটা কাজ আনতে পারে আমার জানা ছিলনা। সরি জনি, এটা আমার ভুল যে আমি জানতাম না। ত্যাগের ঘটনাটা সম্প্রতি আমাদের সমাজে একটা ব্যাধির আকার ধারণ করেছে। গৃহ শিক্ষক, স্কুল শিক্ষক, মাদ্রাসার শিক্ষক, মন্দিরের পুরোহিত, নিকট আত্মীয়; এদের হাতে ছোট ছোট ছেলে মেয়েরা প্রতিনিয়ত এবিউজ হচ্ছে। অথচ এত বড় একটা সমস্যা নিয়ে এর আগে খুব বেশি কাজ হতেই দেখিনি। অধিকাংশ ঘটনা পরিবার থেকে চেঁপে রাখে আর বাকিগুলো প্রকাশ পেলেও দু’চারদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করে সব ভুলে যাই। চিন্তা করি বাচ্চা মানুষ বড় হতে হতে ক্ষত শুকিয়ে যাবে অথচ একবারেও ভাবিনা এই শিশুদের মনের ক্ষতগুলো কত গভীরভাবে দগদগে ঘাঁ হয়ে রয়ে যায় এদের মস্তিস্কে। ত্যাগের প্রতিটি পার্টিসিপেন্ট যার যার জায়গাতে সেরা ছিল।

তাসনিয়া ফারিণ, ও মাই গড! তুমি আমাকে চমকে দিয়েছো এবং নিঃসন্দেহে অন্য লেভেলে পৌঁছে গিয়েছো। আউটস্ট্যান্ডিং পারফর্মেন্স, এটা ধরে রেখো। আর অপূর্ব, ধন্যবাদ সমাজের ঘৃণ্যতম একটা ব্যাধি নিয়ে এত সুন্দর একটা গল্প নির্বাচন করার জন্য। এত চমৎকারভাবে ভিক্টিমের মূহুর্ত ও দৃশ্যগুলো ফুটিয়ে তোলার জন্য তুমি অবশ্যই প্রশংসার দাবিদার, স্যালুট ইউ। সর্বশেষ, জনি ইউ ডিজার্ভ অ্যা হাগ ফ্রম মি, মাই ব্রাদার। যতই প্রশংসা করি না কেন, তাই যেন কম হয়ে যাবে তোমার জন্য। তোমার জন্য অনেক অনেক শুভকামনা।

সবশেষে, আমি যদি কোন পুরস্কার কমিটির মালিক হতাম এই নাটকের আপ টু বোটম পুরা টিমকে আমি শ্রেষ্ঠ ক্যাটাগরিতে পুরস্কৃত করতাম। আফসোস!

লেখক: আফরীন জামান লীনা, নাট্যকার

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত