ঢাকা, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে

শ্যামল-নাদিয়ার ঈদের বিশেষ নাটক ‘কান্না ঘর’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ জুন ২০২২, ১৮:১২

শ্যামল-নাদিয়ার ঈদের বিশেষ নাটক ‘কান্না ঘর’
জার্নাল ডেস্ক

শিক্ষিত যুবক আবির। হঠাৎ করে গ্রামে ‘কান্না ঘর’ বানিয়ে সবার কাছে হাসির পাত্র হিসেবে বিবেচিত হয়। এটা কোনভাবেই মেনে নিতে পারে না তার মা দিলরুবা বেগম ও ভালোবাসার মানুষ মিমি। সকলে তাকে কান্না ঘর ভেঙে ফেলতে বলে। কিন্তু সে রাজি হয় না। আর এতে মা ও মিমি দুজনেই তার ওপর ভীষণ ক্ষিপ্ত হয়।

আবিরের কান্না ঘরের বৈশিষ্ট হলো, এখানে যে কেউ মনের ইচ্ছেমতো চিৎকার করে কান্না করতে পারে। তাদের মাঝে জমে থাকা নীল কষ্ট দূর করতে পারে। কান্না করে মনকে শান্তনা দিলে অনেকেরই যুগ যুগ ধরে বহন করা সকল কষ্ট লাঘব হয়। আর এই কান্না ঘরের মাঝে আছে বিভিন্ন জীবন বোধের উক্তি। যা পরে মানুষ তার জীবনের মানে উপলদ্ধি করতে পারে। আছে একটি টেলিফোন, যা দিয়ে মনোবিজ্ঞানীর সাথে কথা বলে সঠিক সিদ্ধান্ত নিতে পারে। তারা আত্মহত্যার মতো মহাপাপ থেকে নিজেকে বিরত রাখে এবং পরিবার পরিজনের সাথে জড়িয়ে জীবনের মানে খুঁজে পায়।

আসলে আবির একটি হতাশাগ্রস্ত এলাকায় বসবাস করে। এখানকার মানুষ কোন না কোন কারণে খুব হতাশ হয়ে সুইসাইড করে। আর এই হতাশা ও সুইসাইড রোধ করতেই আবিরের এই অবিনব কান্না ঘর পদ্ধতি।

এক পর্যায়ে আবিরের মা ও ভালোবাসার মানুষ মিমি কান্না ঘর ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়। আর তখনই আবিরের ওপর নেমে আসে কঠোর খড়গ। ঘটতে থাকে একের পর ঘটনা।

এরপর অনেক কিছু...। তা দেখা যাবে নাটক ‘কান্না ঘর’-এ। এন ডি আকাশ রচিত গল্পে নাটকটি পরিচালনা করেছেন সবুজ খান। আবির চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মওলা ও মিমি চরিত্রে সালহা খানম নাদিয়া। বিভিন্ন চরিত্রে আরও আছেন সূচনা সিকদার, সম্পা নিজাম, সেলজুক, জাহাঙ্গীর আলম, মশিউল হক মনাসহ অনেকে।

জানা গেছে, ঈদের চতুর্থ দিন রাত ৮টা ১০ মিনিটে ‘কান্না ঘর’ নাটকটি বেরসকারি চ্যানেল বৈশাখী টেলিভিশনে প্রচারিত হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত