ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

ঢাকায় আসছেন অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২২, ১৬:০৩  
আপডেট :
 ২০ ডিসেম্বর ২০২২, ১৬:০৭

ঢাকায় আসছেন অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী
অস্কার জয়ী ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন

আসছে জানুয়ারির ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বসছে ঢাকা লিট ফেস্টের ১০ম আসর। আর এই আসরে অতিথি হয়ে আসছে দেশ-বিদেশের অন্তত দুই শতাধিক অতিথি। তাদের মধ্যেই অন্যতম একজন অস্কার জয়ী ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন। এর আগেও এই সাহিত্য সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ‘মাইকেল ক্লেটন’ এর জন্য অস্কার জয়ী এই হলিউড অভিনেত্রী। ২০১৭ সালে ঢাকা লিট ফেস্টে অংশ নিয়েছিলেন তিনি।

যদিও হলিউড অভিনেত্রী পরিচয় দিতে টিলডার রয়েছে অস্বস্তি। এর আগের ঢাকা সফরেই তিনি জানিয়েছিলেন, আমাকে কেউ হলিউডের অভিনেত্রী বললে অদ্ভুত লাগে! এই পরিচয়ে অস্বস্তি আছে আমার। তিনি নিজেকে লেখক কিংবা শিল্পী পরিচয়েই স্বস্তিবোধ করেন বলেও জানান।

টিলডা একাধারে অভিনেত্রী, নির্মাতা, লেখক,শিল্পী। স্বাধীন চলচ্চিত্রেই তাকে বেশি দেখা গেছে। কিন্তু তার ঝুলিতে ব্যবসাসফল ছবির সংখ্যাও কম নয়। অরল্যান্ডো, উই নিড টু টক অ্যাবাউট কেভিন, দ্য ক্রনিক্যালস অব নার্নিয়া, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, ডক্টর স্ট্রেঞ্জ-এর মতো আরও বহু সিনেমায় দেখা গেছে তাকে।

আসন্ন এই লিট ফেস্ট ঘিরে প্রস্তুতির শেষ ধাপে আছেন আয়োজকরা। এরইমধ্যে তাদের ওয়েব সাইটে প্রকাশ করেছেন অন্তত ৪৫জন অতিথির নাম। এরমধ্যে টিলডা সুইনটন ছাড়াও নোবেল পুরস্কার বিজয়ী লেখক ওরহান পামুক ও আবদুলরাজাক গুরনাহ’র নাম রয়েছে। ফেস্ট শুরুর দুই সপ্তাহ আগে দুই’শো অতিথির তালিকা প্রকাশের কথা রয়েছে।

বাংলা একাডেমি প্রাঙ্গণে চার দিনের আয়োজনে বৈচিত্র্যময় আলোচনার পাশাপাশি থাকবে চলচ্চিত্র প্রদর্শনী, শিল্প প্রদর্শনী, সংগীত ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত