ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

শাহরুখের ‘পাঠানে’র যত রেকর্ড

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৪:৪৪  
আপডেট :
 ২৯ জানুয়ারি ২০২৩, ১৮:১২

শাহরুখের ‘পাঠানে’র যত রেকর্ড
পাঠান। ছবি: সংগৃহীত

‘পাঠান’ জ্বরে কাঁপছে ভারত। চার বছর পর প্রেক্ষাগৃহে ফিরেই একগুচ্ছ রেকর্ড নিজের ঝুলিতে নিয়েছেন শাহরুখের কামব্যাক সিনেমা। দেশ-বিদেশে মুক্তির দু’দিনে সিনেমাতিয়া আয় করেছে ২১৯ কোটি রুপি। ‘পাঠান’ মুক্তির দিন প্রকাশের পর থেকেই শাহরুখ-ভক্তদের উন্মাদনা শুরু হয়ে যায়। অবশ্য ‘পাঠান’ নিয়ে বিতর্ক কম হয়নি। ‘বেশরম রং’ থেকে দীপিকার গেরুয়া বিকিনি নিয়ে উঠেছিলো আপত্তি। কিন্তু শাহরুখ ভক্তদের উল্লাসের কাছে বিতর্কের সমস্ত রং যেনো ফিকে।

এবার একনজরে দেখে নেয়া যাক ‘পাঠানে’র যত রেকর্ড

১. সবচেয়ে বেশি হলে মুক্তি পায় সিনেমাটি। এখন পর্যন্ত বিশ্বের ১০০ টি দেশের প্রায় আট হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পায় পাঠান। যার মধ্যে ভারতে ৫ হাজার ৫০০ এর বেশি হলে মুক্তি পায়, যা হিন্দি সিনেমার জন্য নতুন রেকর্ড। ২. বেশি আয় করা হিন্দি সিনেমা এটি, দেশ-বিদেশ মিলিয়ে দু’দিনে মোট ২১৯.৬০ কোটি টাকা আয় করেছে ‘পাঠান’। প্রথম দিনের আয় ১০৬ কোটি টাকা। যার মধ্যে ভারতের ‘পাঠান’ মোট ৫৭ কোটি টাকার ব্যবসা করেছে। এর মধ্যে ৫৫ কোটি টাকা হিন্দি ভার্সানের মাধ্যমে আয় হয়েছে। আর ডাবিং ভার্সনের আয় ২ কোটি। দ্বিতীয় দিন ‘পাঠান’ ১১৩.৬০ কোটি টাকা আয় হয়েছে শাহরুখের কামব্যাক সিনেমা। যার মধ্যে ভারতে ‘পাঠান’র আয় ৬৮ কোটি টাকা আর বিদেশে ৪৫.৬০ কোটি টাকা। চলচ্চিত্র বিশেষজ্ঞদের ধারণা, তিন দিনে তিনশো কোটি টাকা ছাড়িয়ে যাবে পাঠানের আয়।

৩. দক্ষিণী ছবির আয়কেও ছাপিয়ে গিয়েছে ‘পাঠান’। গত বছর মুক্তি পেয়েছিলো ‘কেজিএফ ২’। এতো দিন পর্যন্ত ভারতীয় ছবির প্রথম দিনের ব্যবসার শীর্ষে ছিলো এই ছবি। প্রথম এবং দ্বিতীয়, দু’দিনেই ‘কেজিএফ ২’-কে হারিয়ে দিয়েছে ‘পাঠান’।

৪. ‘পাঠান’ যে মুক্তির প্রথম দিনেই বড় অঙ্কের ব্যবসা করবে, সেটা বোঝা গিয়েছিলো ছবিটির অগ্রিম বুকিংয়ের প্রবণতা দেখেই। মুক্তির আগেই সিনেমাটির পাঁচ লাখের বেশি অগ্রিম টিকিট বিক্রি হয়, যা একটি নতুন রেকর্ড।

৫. শেষ সিনেমাগুলো পরপর ফ্লপ। তবে চার বছর পর ফিরে ‘পাঠান’ দিয়ে ভক্তদের প্রত্যাশা যেন কড়ায় গন্ডায় মিটিয়ে দিয়েছেন শাহরুখ। প্রথম দিনে ‘পাঠান’ যে ব্যবসা করেছে, শাহরুখের আর কোনো সিনেমা তা করতে পারেনি।

৬. যশরাজের ‘স্পাই ইউনিভার্স’এর তৃতীয় ছবি হিসেবেও ‘পাঠান’ বক্স অফিসে সবচেয়ে বেশি ব্যবসা করেছে। এর আগে সিরিজ়ের ‘এক থা টাইগার’ এবং ‘ওয়ার’ ছবি দুটোও প্রথম দিনে ব্যবসার নজির গড়েছিলো।

৭. এর আগে পরিচালক সিদ্ধার্থ আনন্দের কাছ থেকে দর্শক ‘ব্যাং ব্যাং’ এবং ‘ওয়ার’-এর মতো অ্যাকশন ছবি উপহার পেয়েছেন। কিন্তু ‘পাঠান’ই তার ক্যারিয়ারে এখনও পর্যন্ত একমাত্র ছবি যা মুক্তির প্রথম দিনে সব থেকে বেশি ব্যবসা করেছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত