ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে ফের নতুন নজির গড়ছে ‘পাঠান’!

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১২:০০

বিশ্বে ফের নতুন নজির গড়ছে ‘পাঠান’!
ছবি: সংগৃহীত

বছরের শুরুতে মুক্তি পেয়েই হারিয়ে যায়নি শাহরুখ খানের ছবি। ‘পাঠান’-এর ইনিংস আরও লম্বা। বিশ্ব জুড়ে ১০০০ কোটি টাকার বক্স অফিস সাফল্যের পরেও এই ছবি নতুন করে দৌড় শুরু করতে চলেছে।

রাশিয়া এবং কমনওয়েলথ দেশগুলিতে ৩ হাজারেরও বেশি প্রেক্ষাগৃহে এ বার মুক্তি পাবে স্পাই থ্রিলার ‘পাঠান’। রাশিয়ান ভাষায় ডাব করাও হচ্ছে ছবিটি।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবির তাই নজির একটি নয়। এত ব্যাপক হারে আর কোনও ভারতীয় ছবি বিশ্বে ছড়িয়ে পড়েনি এর আগে। আগামী ১৩ জুলাই ৩ হাজারেরও বেশি পর্দায় মুক্তি পেয়ে ফের নতুন নজির গড়তে চলেছে ‘পাঠান’।

চার বছর পর ‘পাঠান’ দিয়েই পর্দায় প্রত্যাবর্তন করেছেন শাহরুখ। এমন বিপুল জনপ্রিয়তা নায়কের জীবনেও বড় প্রাপ্তি। গুপ্তচর চরিত্রে দর্শকের হৃদয়ে নাড়া দিয়েছেন ‘বাদশা’। সেই সঙ্গে নায়িকা দীপিকা পাড়ুকোনের অভিনয়ও মন ছুঁয়েছে অনুরাগীদের। শাহরুখের পাশে আর এক নায়ক সালমান খানের স্বল্প উপস্থিতি এ ছবিকে অন্য মাত্রা দিয়েছে।

সব মিলিয়ে জমজমাট থ্রিলারটি আন্তর্জাতিক দর্শকের কাছে সমাদৃত হয়েছে। গত ১২ মে বাংলাদেশের প্রেক্ষাগৃহেও সগৌরবে মুক্তি পেয়েছে ‘পাঠান’। এত দিন ভারতীয় হিন্দি ছবি মুক্তির ক্ষেত্রে আপত্তি ছিল বাংলাদেশ সরকারের।

অনেক বছর পর দেশে কোনও হিন্দি ছবি মুক্তি পেল। সেখানেও নজির ‘পাঠান’-এর। অতীতে বাংলাদেশে তিনটি হিন্দি ছবি মুক্তি পেয়েছিল। ‘পাঠান’ জনজোয়ার এনেছে প্রেক্ষাগৃহে।

‘পাঠান-এর প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস্‌-এর আন্তর্জাতিক ডিস্ট্রিবিউশনের ভাইস প্রেসিডেন্ট নেলসন ডিসুজা সংবাদমাধ্যমকে বলেন, ‘‘সিনেমা সব সময় দেশ, সংস্কৃতি এবং জাতিগত দূরত্ব কমিয়েছে। সীমানার বেড়াজাল পেরিয়ে মানুষকে মুগ্ধ করেছে।”

‘পাঠান’-এর বিপুল সাফল্যের পর আরও বড় করে ভাবছেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ। দর্শক যে অ্যাকশন দেখতে ভালবাসেন, তা তিনি বেশ বুঝে গিয়েছেন। ‘ফাইটার’ নিয়েও নতুন করে চিন্তা ভাবনা করছেন। কানাঘুষো শোনা যাচ্ছে, ‘পাঠান’-এর পরিচালকের পারিশ্রমিক এখন আগের চেয়ে অনেকটাই বেশি।

সূত্র: আনন্দবাজার অনলাইন

আরও পড়ুন....বিশ্বের ১০০ দেশে ‘পাঠান’ মুক্তির রেকর্ড

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত