ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রথম অভিনয়ে কত পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা?

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ১২:৪৫

প্রথম অভিনয়ে কত পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা?
ছবি: সংগৃহীত

সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর সংসার’ ছিলো শর্মিলা ঠাকুরের ক্যারিয়ারের প্রথম সিনেমা। জীবনের প্রথম অভিনয় বাবদ কত পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা? তার ভক্তদের অনেকের মনেই রয়েছে এই প্রশ্ন। এবার তার খোলাসা অবিনেত্রী নিজেই করলেন। এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

শর্মিলা ঠাকুর জানান, অভিনয়ের জন্য সত্যজিৎ তাকে ৫ হাজার টাকা পারিশ্রমিক দিয়েছিলেন। সেই পারিশ্রমিক কী ভাবে খরচ করেছিলেন শর্মিলা, সে প্রসঙ্গেও আলোকপাত করেছেন এই অভিনেত্রী।

শর্মিলা বলেন, ‘‘অল্প বয়সে আমি রোজগার করতে শুরু করি। তখন এখনকার মতো পারিশ্রমিক পাইনি ঠিকই, তবে এ কথাও মানতে হবে যে, সে সময় দ্রব্যমূল্যও আজকের মতো ছিল না।’’ তবে শুধুই টাকা নয়, শর্মিলা জানান, টাকা ছাড়াও সত্যজিৎ অভিনেত্রীকে একটি শাড়ি এবং ঘড়ি উপহার দিয়েছিলেন।

শর্মিলা বলেন, ‘‘বাকি বাঙালি পরিবারের মতোই সঙ্গে সঙ্গে আমি সোনার দোকানে হাজির হয়েছিলাম। তারপর ওই টাকায় হাতের বালা, নেকলেস আর কানের দুল কিনেছিলাম। ওই টাকাটা কম হলেও সে সময় জিনিসপত্রের দামও খুবই কম ছিল।’’

শর্মিলা আরও জানান, ক্যরিয়ারের শুরুতে হিন্দি ছবিতে অভিনয় করে তিনি ১০ থেকে ১৫ হাজার টাকা পারিশ্রমিক পেতেন। কিন্তু, তার প্রথম হিন্দি ছবির জন্য শর্মিলা ২৫ হাজার টাকা পারিশ্রমিক পেয়েছিলেন।

উল্লেখ্য, শর্মিলার প্রথম হিন্দি ছবি ছিলো শক্তি সামন্ত পরিচালিত ‘কাশ্মীর কি কলি’। শর্মিলা জানান, পরিচালক তাকে পারিশ্রমিকের বদলে নাকি মুম্বাইয়ের বর্তমান ভিলে পার্লে অঞ্চলে জমি দিতে চেয়েছিলেন। শর্মিলার কথায়, ‘‘আমি বলেছিলাম, আপনি কি পাগল! আমি এই জলা জমিতে থাকব!’’

আসলে হিন্দি ছবিতে পা রাখার পর মুম্বাইয়ে শর্মিলার কোনও বাড়ি ছিলো না। অভিনেত্রী জানান, শুরুর কয়েকটি বছর তিনি থাকতেন তাজমহল হোটেলে।

শর্মিলা বলেন, ‘‘কয়েক বছর পর আমি ৩ লক্ষ টাকা দিয়ে বাড়ি কিনি। কিন্তু সেই টাকা জোগাড় করতে আমাকে রীতিমতো হিমশিম খেতে হয়েছিল। কারণ, তখন আমাদের বিপুল হারে কর দিতে হত বলে টাকা জমানো খুব কঠিন ছিল।’’

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত