ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইত্যাদিতে আসাদুজ্জামান নূর

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৯

ইত্যাদিতে আসাদুজ্জামান নূর

দেশের টেলিভিশন ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’। এক সময় বিভিন্ন মিলনায়তনে অনুষ্ঠিত হলেও অনেক বছর ধরে দেশের বিভিন্ন ঐতিহ্যবাহী জেলা ও স্থানগুলোতে এর দৃশ্যায়ন হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এবারের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে দেশের অন্যতম প্রাচীন জেলা নীলফামারীতে।

গত ১৮ সেপ্টেম্বর নীলফামারীর উত্তরা ইপিজেডের অভ্যন্তরে ধারণ করা হয় ইত্যাদির এবারের পর্ব। এবারের মঞ্চ সাজানো হয়েছে নীলফামারী অঞ্চলের বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস দিয়ে। বর্ণিল আলোয় আলোকিত মঞ্চের সামনে দর্শক ছিলেন ইপিজেডের কয়েক হাজার শ্রমজীবী মানুষ।

ইত্যাদির এবারের পর্বের অন্যতম চমক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। নীলফামারীর এই কৃতি সন্তান ইত্যাদিতে দিয়েছেন অন্যরকম এক সাক্ষাৎকার। এছাড়া নীলফামারীকে ঘিরে প্রশ্নোত্তর পর্বের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন নূর।

এই পর্বে থাকছে নীলফামারীর সন্তান ইবরার টিপুর সংগীতায়োজনে একটি চটকা গান। যেটি এই অঞ্চলের প্রায় দেড়শো বছরের পুরনো। তার সঙ্গে গানে কণ্ঠ দিয়েছেন টি. ডাব্লিউ সৈনিক, ফারুক ভূঁইয়া, তাজ ও শাহীন। এছাড়া নীলফামারীকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথা ও মেহেদীর সংগীতায়োজনে একটি গান গেয়েছেন আবু বকর সিদ্দিকী, ফারুক ভূঁইয়া ও রিয়াদ। এর সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন উত্তরা ইপিজেডের একদল শ্রমজীবী মানুষ।

নীলফামারীর ইতিহাস, ঐতিহ্য ও নীলচাষ, ভাওয়াইয়া গানের প্রাণপুরুষ আব্বাসউদ্দিন ও তার শ্বশুরবাড়ি এবং উত্তরা ইপিজেডের ওপর রয়েছে তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে থাকছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও প্রয়াত নেলসন ম্যান্ডেলার ওপর প্রতিবেদন। বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের পরিবার খুঁজে পাওয়া নিয়ে রয়েছে ফলোআপ প্রতিবেদন। এছাড়া থাকছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশকিছু সরস নাট্যাংশ।

আগামী ৫ অক্টোবর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে ‘ইত্যাদি’র নতুন পর্ব। রচনা, পরিচালনা ও উপস্থাপনায় হানিফ সংকেত। এটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত