ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নৈস্বর্গিক টেকেরঘাটে এবারের ‘ইত্যাদি’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ১৩:৩৩

নৈস্বর্গিক টেকেরঘাটে এবারের ‘ইত্যাদি’

দেশের টেলিভিশন ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’। এক সময় বিভিন্ন মিলনায়তনে অনুষ্ঠিত হলেও অনেক বছর ধরে দেশের বিভিন্ন ঐতিহ্যবাহী জেলা ও স্থানগুলোতে এর দৃশ্যায়ন হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এবারের ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে দেশের পর্যটন সমৃদ্ধ এলাকা সুনামগঞ্জে। জেলাটির তাহেরপুর উপজেলার টেকেরঘাটে নান্দনিক স্থানে খোলা মাঠে তৈরি হয়েছে ‘ইত্যাদি’র মঞ্চ।

এবারের ‘ইত্যাদি’তে থাকছে আরেকটি চমক। এতো দিন ‘ইত্যাদি’ রাতের বেলা ধারণ করা হলেও এবারই প্রথম অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে দুপুরবেলা। যাতে টেকেরঘাটের প্রাকৃতিক পরিবেশ পুরোপুরি তুলে ধরা যায়। ‘ইত্যাদি’র এই আয়োজন উপভোগ করতে সুনামগঞ্জের পাশাপাশি বিভিন্ন জেলা থেকেও হাজার হাজার দর্শক আসেন।

এবার থাকছে সুনামগঞ্জের ইতিহাস, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত-দর্শনীয় স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। এছাড়াও থাকছে দেশের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের অপরিহার্য নাম দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ ও শাহ আব্দুল করিমের ওপর অনুসন্ধানী প্রতিবেদন। থাকছে ঢাকার আশুলিয়ার মাইনুল মাজেদিনের ঘড়ি সংগ্রহ, জার্মানপ্রবাসী শৌখিন দূরপাল্লার দৌড়বিদ শংকর পাল ওপর আয়োজন। বিদেশি প্রতিবেদনে রয়েছে নয়নাভিরাম সৌন্দর্যের দেশ দক্ষিণ আফ্রিকার প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। সুনামগঞ্জের মরমী সাধক দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ ও শাহ্ আব্দুল করিমের লেখা চারটি গানের অংশবিশেষের সমন্বয়ে গানটি গেয়েছেন সিলেটের সন্তান শুভ্রদেব, সেলিম চৌধুরী ও সহশিল্পীবৃন্দ। এছাড়াও এই জেলাকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুরে ও মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন টেকেরঘাটেরই স্থানীয় নৃত্যশিল্পীবৃন্দ। নাচটির কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল। গেয়েছেন প্রতীক হাসান ও আনিকা।

এছাড়া বরাবরের মতই আছে দর্শক কুইজ ও সামাজিক অসঙ্গতি নিয়ে নিয়মিত পর্বগুলো। সেই পর্বগুলোতে অংশ নেয়া শিল্পীরা হলেন- আজিজুল হাকিম, রোজী সিদ্দিকী, সোলায়মান খোকা, আব্দুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, কাজী আসাদ, আব্দুল কাদের, আফজাল শরীফ, কামাল বায়েজিদ, আমিন আজাদ, শবনম পারভীন, জামিল হোসেন, তারেক স্বপন, সাজ্জাদ সাজু, মনজুর আলম, নজরুল ইসলাম, মতিউর রহমান, নিপু, হাশিম মাসুদ, ইমিলা, সাদিয়া রুবায়েত, শান্তসহ আরও অনেকে।

‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। আগামী ৩০ নভেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর ‘ইত্যাদি’র এবারের পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে-এ প্রচারিত হবে।

বাংলাদেশ জার্নাল/কেআই/

  • সর্বশেষ
  • পঠিত