ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ০১:১৯

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘ডুব’

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারে জমা পড়লেও সুবিধা করতে পারলো না মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল আলোচিত ছবি ‘ডুব’। বিদেশি ভাষার ছবির বিভাগে সংক্ষিপ্ত তালিকায় নেই এটি। অস্কারের আয়োজক অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এ তথ্য জানিয়েছে।

অস্কারের ৯১তম আসরে বাংলাদেশ থেকে পাঠানোর জন্য ‘ডুব’ ছবিটি বেছে নেয় বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। কিন্তু এবারও সংক্ষিপ্ত তালিকাতেই জায়গা করে নিতে পারেনি বাংলাদেশের এই ছবি।

মোস্তফা সরয়ার ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় ‘ডুব’ ছবিটি গত বছরের অক্টোবরে বাংলাদেশ ও ভারতে মুক্তি পায়। এর গল্প নন্দিত নির্মাতা-সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের একটি বিতর্কিত অংশের ছায়া নিয়ে সাজানো হয়েছে বলে অনেক দর্শক-সমালোচক মনে করেন।

‘ডুব’-এ লেখক জাভেদ হাসানের চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান। এছাড়া সাবেরির ভূমিকায় নুসরাত ইমরোজ তিশা, নিতু চরিত্রে পার্নো মিত্র ও মায়া হিসেবে আছেন রোকেয়া প্রাচী। ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। এর সহ-প্রযোজক ইরফান খান।

এবারের অস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে কলম্বিয়ার ‘বার্ডস অব প্যাসেজ’, ডেনমার্কের ‘দ্য গিল্টি’, জার্মানির ‘নেভার লুক অ্যাওয়ে’, জাপানের ‘শপলিফটারস’, কাজাখস্তানের ‘আইকা’, লেবাননের ‘কেপারনম’, মেক্সিকোর ‘রোমা’, পোল্যান্ডের ‘কোল্ড ওয়ার’ ও দক্ষিণ কোরিয়ার ‘বার্নিং’। ভারত থেকে পাঠানো অসমিয়া ভাষার ছবি ‘ভিলেজ রকস্টার’ও জায়গা পায়নি এতে।

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত