ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘ধর্মের নামে হিংসার দেয়াল তোলা হচ্ছে ভারতে’

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ১৫:১৯  
আপডেট :
 ০৫ জানুয়ারি ২০১৯, ১৫:২৫

‘ধর্মের নামে হিংসার দেয়াল তোলা হচ্ছে ভারতে’

ভারতের মাটিতে ধর্মের নামে হিংসা চলছে বলে এবারে সরব হলেন বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ। এর আগেও একবার বিতর্কিত মন্তব্য করে তীব্র সমালোচিত হন তিনি। কিন্ত কোনও সমালোচনায় কান না দিয়ে ফের প্রতিবাদে সোচ্চার হলেন এই বলিউড অভিনেতা।

অ্যামনেষ্টি ইন্ডিয়ার এক ভিডিওতে নাসিরুদ্দিন বলেন, ভারতে ধর্মের নামে হিংসার দেয়াল তুলে দেয়া হচ্ছে। আর যারাই এই অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলছে, তাদের শাস্তি দেয়া হচ্ছে।

তিনি প্রশ্ন তোলেন, এই রকম ভারতের স্বপ্ন কি আমরা দেখেছিলাম, যেখানে বিরোধী মত পোষন করা যাবে না?

নাসিরুদ্দিন শাহ বলেন, সংবিধান গৃহীত হওয়ার পর থেকে তার একমাত্র লক্ষ্য ছিলো ভারতের প্রতিটি মানুষকে সামাজিক, আর্থিক এবং রাজনৈতিক ন্যায়বিচার দেয়া। সকলে যাতে তাদের নিজ নিজ ভাবনা, মতপ্রকাশ, বিশ্বাস এবং ধর্মীয় আচার আচরনের স্বাধীনতা পান সেটাও দেখা। কিন্ত এখন ভারতে যারাই অধিকারের দাবিতে সরব হচ্ছেন, তাদের জেলে ভরে দেয়া হচ্ছে। শিল্পী, অভিনেতা, গবেষক, কবি সকলকেই দমিয়ে দেয়া হচ্ছে। এমনকী সাংবাদিকদেরও থামিয়ে দেয়া হচ্ছে। গোটা ভারতজুড়ে এখন তীব্র হিংসা এবং নৃশংসতার বাতাবরণ।

নাসিরুদ্দিন শাহ আরও বলেন, একসময় যে ভারতে আইন ছিলো, আজ সেখানে শুধুই অন্ধকার।

প্রসঙ্গত কিছুদিন আগে নাসিরুদ্দিন বলেছিলেন, ভারতে নিজের সন্তানদের ভবিষ্যত নিয়ে তিনি চিন্তিত। তার সেই মন্তব্য ঘিরেও সমালোচনার ঝড় ওঠেছিলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত