ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

নেপাল যাচ্ছে পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৮:৫৬

নেপাল যাচ্ছে পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ

পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ নেপাল যাচ্ছে গানের প্রযোজনা নিয়ে। আগামী ১৯ ও ২০ মার্চ তারা নেপাল-বাংলাদেশ চেম্বার অব ট্রেডার্স এর আমন্ত্রণে নেপালের ঝাপা নগরীর পাসাং লামহু স্মৃতি ভবন মঞ্চে তিন দিনব্যাপী নেপাল-ইন্ডিয়া ও বাংলাদেশ সাংস্কৃতিক উৎসবে গানের প্রযোজনাটি পরিবেশন করবে।

ভূমিজ এই প্রযোজনাটির শিরোনাম করেছে The Songs of Love। শিরোনাম দেখেই বোঝা যায় নেপালে তারা ভালেবাসার গান করবেন।

ভূমিজ’র এই প্রযোজনার ব্যাবস্থাপক মোস্তাফিজুর রহমান জানান, প্রযোজনাটির গানগুলো মৌলিক। বিভিন্ন সময়ে আমাদের নাট্য প্রযোজনায় উৎদ্ভাবিত কিছু গান এবং দলের নাট্যকর্মীদের লেখা ও সুর করা গানগুলো নিয়েই এই প্রযোজনা। প্রযোজনাটির বেশির ভাগ গান লিখেছেন সংগঠনটির পরিচালক সরকার হায়দার। কয়েকটি গান লিখেছেন হাজ্জাজ তানিন। গানগুলোতে সুরারোপ করেছেন সরকার হায়দার ও রইসুদ্দিন। কন্ঠ দিয়েছেন রইসুদ্দিন। এছাড়া গানে সহ-গায়কের ভূমিকায় রয়েছেন নাসরিন আক্তার, হাজ্জাজ তানিন, আনোয়ার হোসাইন।

তিনি আরো বলেন অধিকাংশ গানই নিরীক্ষাধর্মী। গানগুলোতে প্রেমের জয়গানের পাশাপাশি দেশ, মুক্তিযুদ্ধ এবং আধ্যাত্মিকতার ছোঁয়া রয়েছে। পঞ্চগড়ের স্থানীয় সুরের গবেষণালব্ধ সংমিশ্রণ রয়েছে এই প্রযোজনায়। নাট্যকর্মী ও শিল্পী রইস উদ্দিন জানান, স্থানীয়ভাবে এই প্রযোজনা বেশ কয়েকবার পরিবেশিত হয়েছে ।

ভূমিজের পরিচালক সরকার হায়দার জানান, দেশের বাইরে গানের প্রযোজনা নিয়ে এটিই আমাদের প্রথম আয়োজন। এই প্রযোজনার উপস্থাপনা ভঙ্গিতে অত্যন্ত সুক্ষভাবে অভিনয়কেও মাখিয়ে দেয়া হয়েছে। আশাকরছি নেপালের দর্শক গানগুলো উপভোগ করবে। এর আগেও ভূমিজ বাংলাদেশের বিভিন্ন জেলাসহ বিদেশে নাটক মঞ্চস্থ করেছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত