ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

চ্যানেল নাইনকে নির্মাতা রিজুর লিগ্যাল নোটিশ

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ১৫:১৭  
আপডেট :
 ২৫ এপ্রিল ২০১৯, ১৫:২৫

চ্যানেল নাইনকে নির্মাতা রিজুর লিগ্যাল নোটিশ

অনুমতি ছাড়া সিনেমা সম্প্রচার করার অভিযোগে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাইনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক রিয়াজুল রিজু।

লিগ্যাল নোটিশ সূত্রে জানা যায়, গত ১৪ এপ্রিল, ২০১৫ সালে ৮টি ক্যাটাগরিতে ৯টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী ‘বাপজানের বায়োস্কোপ’ সিনেমাটি চ্যানেল নাইন প্রচার করে। সিনেমাটির প্রযোজক, পরিচালকের অনুমতি না নিয়েই চ্যানেল কর্তৃপক্ষ এটি সম্প্রচার করে। যার ফলে সিনেমাটির প্রযোজক, পরিচালক রিয়াজুল রিজুর পক্ষে এই লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন অ্যাডভোকেট এম. এইচ. তানভীর।

এ প্রসঙ্গে রিয়াজুল রিজু বলেন, ‘‘বাপজানের বায়োস্কোপ’ সিনেমাটি আমার নামে কপিরাইট এবং সেন্সরশিপ নেওয়া। সে জায়গা থেকে সিনেমাটি প্রচার করার আগে চ্যানেল নাইন কর্তৃপক্ষ আমার কাছ থেকে কোনো অনুমতি নেয়নি। এতে করে আমার বিশাল আর্থিক ক্ষতি হয়েছে।’’

তিনি আরো বলেন, ‘সিনেমাটি চ্যানেল নাইনে প্রচারকালে অনেকে আমাকে বিভিন্ন মাধ্যমে জানিয়েছে তারা সিনেমাটি চ্যানেল নাইনে দেখছেন। প্রতি উত্তরে আমি জানি না বলা ছাড়া আর কিছুই বলতে পারিনি। নিজের সিনেমা একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হচ্ছে অথচ আমি নিজেই তা জানি না— বিষয়টি খুবই অপমানজনক। যার দ্বারা আমার আর্থিক ক্ষতির পাশাপাশি মানহানিও হয়েছে। এজন্য এই লিগ্যাল নোটিশ পাঠিয়েছি।’

‘বাপজানের বায়স্কোপ’-এর কাহিনি আবর্তিত হয়েছে মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে। যেখানে বায়স্কোপের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে মুক্তিযুদ্ধের প্রকৃত ঘটনা তুলে ধরার চেষ্টা রয়েছে। সমাজপতিরা এটা পছন্দ করে না। ফলে তৈরি হয় সংঘাত। সিনেমাটির গল্প ও সংলাপ রচনা করেছেন মাসুম রেজা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, সানজিদা তন্ময়, মৌটুসী, মাসুদ মহিউদ্দিনসহ আরো অনেকে। ২০১৫ সালের ১৮ ডিসেম্বর মুক্তি পায় সিনেমাটি।

বাংলাদেশ জার্নাল / এএ

  • সর্বশেষ
  • পঠিত