ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১১ জুন ২০১৯, ১৫:১৫

প্রিন্ট

কোরিয়ান ছবির কপি শাকিবের ‘পাসওয়ার্ড’

কোরিয়ান ছবির কপি শাকিবের ‘পাসওয়ার্ড’
বিনোদন প্রতিবেদক

ঈদে দেশের সর্বাধিক হলে মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত ও প্রযোজিত চলচ্চিত্র ‘পাসওয়ার্ড’ ছবিটি। ছবিটি মুক্তির আগে থেকেই নকলের অভিযোগ উঠেছিলো। তবে ছবির নির্মাতা বরাবরই বলে এসেছেন এটি কোন নকল চলচ্চিত্র নয়। বরং কেউ নকল প্রমাণ করতে পারলে তাকে ১০ লক্ষ টাকা পুরস্কার দিবে।কিন্তু দিনের শেষে বের হয়ে আসল ঘটনা। ২০১৪ সালে মুক্তি পাওয়া কোরিয়ান ছবি ‘দ্য টার্গেট’ এর সঙ্গে মিলে গেলো ‘পাসওয়ার্ড’ ছবির গল্প।

শুধু গল্প নয় বরং ফ্রেম টু ফ্রেম, শট টু শট মিলে গিয়েছে ‘দ্য টার্গেট’ ছবির সঙ্গে ‘পাসওয়ার্ড’-এর। ‘পাসওয়ার্ড’ নকল ছবি হলে ইন্ডাস্ট্রি ছেড়ে চলে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন ছবির নির্মাতা মালেক আফসারি। তবে এখন বেশ চুপচাপী আছেন তিনি। তবে ছবিটি নিয়ে মুখ খুলেছেন‘পাসওয়ার্ড’-এর সহপ্রযোজক মোহাম্মদ ইকবাল।

ইকবাল বলেন, ‘হলিউডের ১২টি সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে সারা পৃথিবীতে সিনেমা নির্মাণ করা হয়। যে দেশে যে সিনেমাই নির্মাণ করা হয়, তার সঙ্গে হলিউডের ১২টি সিনেমার মিল পাওয়া যায়। তা হলে কি সবাই নকল ছবি নির্মাণ করছে? আমরা কোরিয়ান একটি ছবি থেকে কিছুটা অনুপ্রাণিত হয়েছি। কোনো ছবির নকল নির্মাণ করিনি।’

ছবিটি নকল প্রমাণিত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনার স্বীকার হচ্ছেন ছবির নির্মাতা। যার সত্যাতা মিলে সোশ্যাল মিডিয়ার নানা গ্রুপ গুলোতে।

অপরাধ জগতের এক ডনের সুইস ব্যাংকের অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিয়েই ‘পাসওয়ার্ড’ ছবির গল্প। ছবিটি প্রযোজনা করেছেন শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে ফিল্মস ও সহপ্রযোজক হিসেবে আছেন মোহাম্মদ ইকবাল।

২০১৪ সালে শাকিব খান প্রথম প্রযোজনা করেন বদিউল আলম খোকন পরিচালিত ‘হিরো দ্য সুপারস্টার’। ‌‘পাসওয়ার্ড’ ছবির মধ্য দিয়ে দীর্ঘ পাঁচ বছর পর আবারো চলচ্চিত্র প্রযোজনা করছেন শাকিব খান।

বাংলাদেশ জার্নাল / এএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত