ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ অাপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৭:০০

প্রিন্ট

বাজেটে সংস্কৃতি খাতে বরাদ্দ কমেছে

বাজেটে সংস্কৃতি খাতে বরাদ্দ কমেছে
জার্নাল ডেস্ক

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দদ কমলো সংস্কৃতিতে। নতুন প্রস্তাবিত বাজেটে গত অর্থ বছরের সংশোধিত বাজেটের তুলনায় ৫০ কোটি টাকা কম বরাদ্দ দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে বাজেট অধিবেশনে এ ঘোষণা করা হয়।

২০১৯-২০ এর প্রস্তাবিত বাজেটে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছে ৫৭৫ কোটি টাকা। তবে গত অর্থ বছরের এই খাতে সংশোধিত বাজেটে ছিল ৬২৫ কোটি টাকা আর প্রস্তাবিত বাজেটে ছিল ৫১০ কোটি টাকা।

প্রসঙ্গত, চলতি অর্থবছরে মূল বাজেটের আকার দাঁড়ায় চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। তবে লক্ষ্যমাত্রা অনুযায়ী, রাজস্ব আদায় করতে না পারা এবং উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থখরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয় চার লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। অর্থাৎ আগামী বাজেটের আকার সংশোধিত বাজেট থেকে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি।

মন্ত্রিসভার অনুমোদনের পর এখন তা সংসদে উপস্থাপনের অপেক্ষায়। বৃহস্পতিবার বেলা ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। যদিও পরিকল্পনামন্ত্রী হিসেবে অনেক বাজেট প্রণয়নের সঙ্গে পরোক্ষভাবে জড়িত ছিলেন তিনি। এবারের প্রস্তাবিত বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

বাংলাদেশ জার্নাল/ এএ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close