ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নায়িকায় নয়, আমি অভিনয়ে বিশ্বাসী: সুমি

  ইমরুল নূর

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২২  
আপডেট :
 ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৯

নায়িকায় নয়, আমি অভিনয়ে বিশ্বাসী: সুমি

‘আমার চুলগুলো এমন ছোট করে দিন যেন কেউ এটি মুঠো করে ধরতে না পারে’ আবেগতাড়িত কন্ঠে নারী নিগ্রহ ও নির্যাতন বিরোধী একটি বিজ্ঞাপনচিত্রে এমন সংলাপ দিয়ে রীতিমত আলোচনায় চলে আসেন শাহনাজ সুমি নামের এক তরুণী। মূলত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নির্মাতা আশুতোষ সুজন তৈরি করেছিলেন নারী নিগ্রহ ও নির্যাতন বিরোধী একটি বিজ্ঞাপনচিত্র। সেই বিজ্ঞাপনের দৃশ্যে দেখা যায়, এক তরুণী পার্লারে যান তার লম্বা চুল ছোট করতে। বিউটিশিয়ান যত ছোট করেন তিনি শুধু বলেন, আরও ছোট। শেষে তরুণী বলেন, এমন ছোট করুন যেন কেউ এটি মুঠো করে ধরতে না পারে। মূলত এ সংলাপটি মানুষের মনে দাগ কেটে যায় এবং সেটি দিয়েই তুমুল আলোচনায় চলে আসেন এই তরুণী।

জুঁই নারকেল তেলের সেই বিজ্ঞাপনের মডেল হয়ে রাতারাতি আলোচনায় চলে আসা সেই সুমি এখন সিনেমার নায়িকা। কাজ করছেন গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘পাপ পূণ্য’ সিনেমাতে। ক্যারিয়ারের প্রথম সিনেমাতেই নায়ক হিসেবে পেয়েছেন সময়ের জনপ্রিয় চিত্রনায়ক সিয়াম আহমেদকে। গেল মাসের শেষের দিকে চাঁদপুরের হরিপুর চৌধুরী বাড়িতে শুরু হয়ে এখনও চলছে ছবিটির টানা শুটিং। সেখানে ৩/৪ চারদিনের শুটিং শেষে বাকি অংশের শুটিং হবে ঢাকাতে।

নিজের প্রথম ছবি নিয়ে বেশ উচ্ছ্বসিত শাহনাজ সুমি। তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, ‘আসলে আমি অনেক ভাগ্যবান নিজের প্রথম ছবিতেই সব গুণী মানুষকে একসঙ্গে পেয়েছি। এখানে যারা কাজ করছেন সবাই অনেক সিনিয়র এবং অনেক গুণী। এছাড়া ছবির নির্মাতা সেলিম স্যার সম্পর্কে তো আমরা সবাই জানি। এতসব ভালোকিছু একসঙ্গে পেয়েছি যার কারণে অনুভূতি প্রকাশ করার ভাষা নেই আমার। শুটিংয়ে সকাল থেকে রাত পর্যন্ত তাদেরকে অবজারভ করছি, নতুন নতুন অনেক কিছু শিখছি। আর নিজের জায়গাটা একটু ভাল করার চেষ্টা করছি। সবাই অনেক কোঅপারেটিভ, আমাকে অনেক হেল্প করছে। আশা করি ভাল কিছুই হবে।’

ছবি: শামসুল হক রিপন

‘গিয়াস উদ্দিন সেলিম স্যারের 'মনপুরা' এবং 'স্বপ্নজাল' ছবিতে তিনি নতুনদের নিয়েই কাজ করেছিলেন। এখানে আমাকে নিয়ে কাজ করছেন। ছবির গল্প ও চরিত্রের জন্য আমাকে প্রস্তুত করতে গ্রুমিং করিয়েছেন। আমি সেটাই নেওয়ার চেষ্টা করছি।

নারী নিগ্রহ ও নির্যাতন বিরোধী ‘জুই নারিকেল তেল’ এর বিজ্ঞাপনচিত্রটি দেখে সেলিম স্যার ৩/৪ মাস আগে আমাকে এই ছবির জন্য কাস্ট করেন। তখন থেকেই ছবিটির জন্য আমাকে গ্রুমিং করান তিনি। উনার (গিয়াস উদ্দিন সেলিম) ভাষ্যমতে, এই ছবির জন্য অন্যান্য সবার চেয়ে গ্রুমিংয়ে আমাকেই বেশি প্রাধান্য দিয়েছেন তিনি, যেহেতু আমি নতুন। অনেকবার রিহার্সেল করেছি। আমার চরিত্রটাকে আয়ত্তে আনার জন্য তিনি আমাকে যথেষ্ঠ সময় দিয়েছেন।’ যোগ করেন সুমি।

মানুষের মৌলিক তাড়নারই একটি গল্প ‘পাপ পূণ্য। যেটা মানুষ নিজের সাথে কানেক্ট করতে পারবে বলে জানান। ছবিতে নিজের চরিত্র সম্পর্কে সুমি বলেন, ‘এখানে একটি কিশোরী মেয়ে ‘সাথী’র চরিত্রে অভিনয় করছি। একটা কিশোরী মেয়ে যে বয়সটা পার করে, তার জীবনের সঙ্গে যা যা ঘটে সেসব নিয়েই এর কাহিনী। খুবই বেসিক একটি বয়সের রিফ্লেকশন পাওয়া যাবে এতে। আঠারো-উনিশ বছরের একটা মেয়ের বয়সটা কিভাবে যায়, সেরকম একটি চরিত্রই আমি করছি। এই ছবি ও সাথী চরিত্রটা করতে পেরে আমি অনেক আনন্দিত এবং সন্তুষ্টও। কারণ আমার বয়সটাও এরকমই, যার কারণে আমাকে সিলেক্ট করা হয়েছে। আমি যেন আমি আমার অভিজ্ঞতাটা কাজে লাগাতে পারি। আর আমি এটাকে আমার নিজের সাথে কানেক্ট করতে পারছি।’

ছবিতে নায়ক হিসেবে পেয়েছেন 'পোড়ামন ২' ও 'দহন' খ্যাত সিয়াম আহমেদকে। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ‘এটা আমার জন্য অনেক সৌভাগ্যের যে আমি সিয়ামের সঙ্গে কাজ করতে পারছি। চলচ্চিত্রের মন্দ সময়ে এসেও নিজের একটা আলাদা অবস্থান তৈরি করে নিয়েছেন অল্প সময়ে।

আর এখানে এমন না যে আমাদের দুজনকে একসঙ্গে নেওয়া হয়েছে। আমাদের দুজনকে আলাদাই নেওয়া হয়েছে। আমার চরিত্রটার জন্য আমাকে এবং তার চরিত্রটার জন্য তাকে নেওয়া হয়েছে। অবশেষে আমরা যখন একসাথে কাজ করছি তখন মনে হলো চরিত্রগুলো পারফেক্ট হয়েছে। আর উনি এত বেশি কোঅপারেটিভ যে কাজ করে অনেক বেশি আরাম পাচ্ছি।’

সামনের পরিকল্পনা জানিয়ে সুমি বলেন, ‘আমি মূলত একজন নৃত্যশিল্পী। চলতি বছরের শুরুর দিকে আমি অভিনয়টা কমিয়ে দিয়েছিলাম। পড়াশোনা আর নাচটাকেই প্রাধান্য দিয়েছি। কিন্তু যখন ছবির প্রস্তাব পেলাম তখন ভাবলাম অভিনয়টা করা দরকার। পড়াশোনাটা ঠিক রেখে অভিনয়টা চালিয়ে যাব। যতটা সম্ভব নাচের সাথেও থাকার চেষ্টা করবো। নিজেকে অভিনয়ে প্রতিষ্ঠিত করতে চাই। এখন সিনেমা করছি দেখে হয়তো নামের আগে নায়িকা শব্দটা যোগ হচ্ছে। সত্যি কথা বলতে নায়িকা ব্যাপারটা আমার ট্র্যাকের না। নায়িকায় নয়, আমি অভিনয়ে বিশ্বাসী। অভিনয়টা যে চরিত্রেরই হোক, আমার যদি মনে হয় করতে পারব তাহলে আমি করবো। সবসময়ই নায়িকা হয়ে চলতে হবে কিংবা নায়িকা কথাটা মাথায় রাখতে হবে, এরকম চিন্তা ভাবনা আমার নেই। গল্প ও চরিত্র যদি আমার পছন্দ হয় তাহলে আমি সেটাই করবো। সেটা নাটক হোক কিংবা সিনেমা। আমি অভিনয় করবো, অভিনয়টাই করতে চাই।’

উল্লেখ্য, অভিনেত্রীর বাইরেও সুমি একজন নৃত্যশিল্পী। ২০১৫ সালে চ্যানেল আই 'সেরা নাচিয়ে' সিজন ৩ এর সেরা দশে ছিলেন তিনি। এরপর বেশকিছু নাটকেও কাজ করেছেন কিন্তু সেগুলো ছিল এক্সপেরিমেন্টাল। ২০১৬ সালে সালাহ উদ্দীন লাভলু পরিচালিত ধারাবাহিক নাটক 'সোনার পাখি রূপার পাখি'র মাধ্যমে অভিনয় শুরু করেন। এরপর একই নির্মাতার 'প্রিয় দিন প্রিয় রাত' নাটকেও কাজ করেন। এছাড়াও গেল দুই ঈদে বেশ কিছু নাটকেও অভিনয় করেছেন তিনি। ২০১৭ সালে আশুতোষ সুজন পরিচালিত নারী নিগ্রহ ও নির্যাতন বিরোধী 'জুই' বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে আলোচনায় চলে আসেন তিনি।

ছবিঃ সামসুল হক রিপন

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত