ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৩

প্রিন্ট

পর্দায় না থাকলেও মঞ্চে সরব তনিমা হামিদ

পর্দায় না থাকলেও মঞ্চে সরব তনিমা হামিদ
বিনোদন প্রতিবেদক

টিভি পর্দার একসময়ের জনপ্রিয় অভিনেত্রী তনিমা হামিদকে এখন আর পর্দায় দেখায় যায় না। নব্বইয়ের দশকে বিটিভির নাটকে তার দাপুটে অভিনয় দর্শকদের মন কেড়েছিল। সেসময় নিয়মিত কাজে দেখা গেলেও এখন দেখা যায়না বললেই চলে। বর্তমানে স্বামী, সংসার ও সন্তান- এই তিন 'স'তেই নিজেকে আবদ্ধ করে রেখেছেন।

তবে টিভি পর্দায় দেখা না গেলেও মঞ্চে সরব এই অভিনেত্রী। সম্প্রতি মঞ্চে প্রদর্শিত হয় তার ‘একা এক নারী’ নাটকটি। দারিও ফো এবং ফ্রাংকা রামের লেখা নাটক ‘এ উইমেন অ্যালোন’ বাংলায় নামকরণ করা হয়েছে ‘একা এক নারী’। সেখানেই দেখা গিয়েছে এই অভিনেত্রীকে।

তনিমা হামিদ বলেন, টিভি নাটকে অভিনয় করছি না এটি সত্যি কিন্তু আমি মঞ্চে নিয়মিত অভিনয় করছি। নাট্য পরিবারে আমার জন্ম। তাই অভিনয় থেকে দূরে থাকা সম্ভব নয়। এটা চালিয়েই যাব।

শিশুশিল্পী হিসেবেই তনিমার অভিনয় শুরু। মাত্র তিন বছর বয়সেই মঞ্চে অভিনয় শুরু করেন। গতকাল ব্যতিক্রম নাট্যগোষ্ঠি কতৃক 'সৈয়দ মহিদুল ইসলাম স্মৃতি মঞ্চ বন্ধু' সন্মাননা পেয়েছেন মিষ্টি হাসির এই অভিনেত্রী। দীর্ঘ ক্যারিয়ারে এবারই প্রথম মঞ্চ নাটকে পুরস্কার পেয়েছেন তিনি।

তিনি বলেন, আমি তিন বছর বয়সে প্রথম অভিনয় করি এবং সেটা মঞ্চে। মঞ্চে পুরস্কার, সন্মাননা এগুলোর খুব একটা প্রচলন নেই। কোনদিন আশাও করিনি মঞ্চে কাজ করে বিনিময়ে কিছু পাব। এই কাজটা আমি একেবারেই ভালবাসার জায়গা থেকে করি।ব্যতিক্রম নাট্যগোষ্ঠির এই সম্মাননায় আমি মুগ্ধ। মঞ্চে এটাই আমার প্রথম সন্মাননা। আমার আনন্দ প্রকাশের ভাষা নেই।

সর্বশেষ ২০১৫ সালে একটি টিভি নাটকে দেখা গিয়েছিল তনিমা হামিদকে। এরপর আর টিভি নাটকে দেখা যায়নি তাকে। তবে ভাল গল্প ও চরিত্র পেলে আবারও নাটকে ফিরবেন বলে জানান তিনি।

তিনি বলেন, আমি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করি। পাশাপাশি সংসার ও আরো কিছু কাজে সময় দিতে হয়। সব মিলিয়ে টিভি নাটকের জন্য সময় বের করা কষ্টকর। এরমধ্যে যদি কোনো ভালো গল্প ও চরিত্র পাই তাহলে টিভি নাটকে ফিরবো।

প্রসঙ্গত, মাত্র তিন বছর বয়সেই মঞ্চে অভিনয় শুরু করেছিলেন তনিমা। মঞ্চে তার অভিনীত প্রথম নাটক ব্রেক্টের 'চক সার্কেল'। নিজের দল নাট্যচক্রের হয়ে এ পর্যন্ত আরও অনেক নাটকে কাজ করেছেন। তার মধ্যে 'লেট দেয়ার বি লাইট' তার খুব পছন্দের কাজ।

তনিমা হামিদ বিশিষ্ট নাট্য পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ম. হামিদ এবং মাতার নাম ফাল্গুনী হামিদ। তনিমা হামিদ ঢাকার আজিমপুরের অগ্রনী গার্লস হাই স্কুল থেকে এস.এস.সি পাশ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ হতে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। অভিনেত্রির বাইরেও তিনি একজন নাট্যকার। “মেঘের ভেলায় ভেসে যাব আজ” নামে একটি টেলিফিল্ম লিখেছেন অভিনেত্রী তনিমা হামিদ। এই টেলিফিল্মটি পরিচালনা করেছেন তার মা ফাল্গুনী হামিদ।

তনিমা হামিদ অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে 'খোঁজ', 'দায়বন্ধন', ‘বগুড়ার স্যার’, ‘টমটম’, ‘শিল্পী’, ‘দৈনিক তোড়পাড়’। ধারাবাহিক নাটকের মধ্যে রয়েছে ‘ডটকম ফ্যান্টাসি’। মঞ্চে অভিনীত নাটক ‘ভদ্দরনোক’, ‘লেট দেয়ার বি লাইট’, ‘হায়েনা’ ‘বিলকিস বানুর কন্যারা’ ইত্যাদি।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত