ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

টাকার প্রসঙ্গে মিশা-জায়েদের প্রতি রিয়াজের ক্ষোভ

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ১৪:৩৫  
আপডেট :
 ০৯ অক্টোবর ২০১৯, ১৫:২৬

টাকার প্রসঙ্গে মিশা-জায়েদের প্রতি রিয়াজের ক্ষোভ

আসন্ন শিল্পী সমিতির নির্বাচন নিয়ে এফডিসি এখন বেশ সরগরম। আর এই নির্বাচনকে ঘিরেই চলতি কমিটি নিয়ে অভিযোগ তুলেছেন অনেকেই।

গত নির্বাচনে এক প্যানেল থেকে সহসভাপতি পদে চিত্রনায়ক রিয়াজ, কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পপি নির্বাচিত হন। এবং একই প্যানেলে সভাপতি ও সাধারন সম্পাদক পদে জয়ী হয়ে ক্ষমতায় আসেন মিশা সওদাগর ও জায়েদ খান।

একই প্যানেলের হলেও তাদের মধ্যে এখন সুসম্পর্কটা নেই। মিশা-জায়েদ নেতৃত্বের বিরুদ্ধে নানা অভিযোগ এনে প্যানেল থেকে বের হয়ে গেছেন রিয়াজ, পপি ও ফেরদৌস।

তহবিলের অর্থের হিসেবে অসচ্ছতা, সদস্য বাদ দেয়া ও নতুন সদস্য নেয়ার প্রক্রিয়ার অনিয়ম উল্লেখ করে অভিযোগ এনেছেন তারা। আর এতেই বিতর্কিত কান্ড ঘটছে এখন এফডিসিতে।

সমিতির সভাপতি মিশা সওদাগর একটি বেসরকারি টেলিভিশনে সাক্ষাতকারে বলেন, শিল্পীদের জন্য ফান্ড গঠন করতে একটি চ্যারিটি অনুষ্ঠান থেকেও ৫০ হাজার করে টাকা নিয়েছেন রিয়াজ, ফেরদৌস ও পপি। শিল্পী সমিতি ও শিল্পীদের প্রতি কোনো দায় নেই তাদের। এজন্যই ফান্ড গঠনের চ্যারিটি অনুষ্ঠান থেকেও পারিশ্রমিক নেন তারা। তারা ছাড়া অন্য কেউ টাকা নেননি।

বাদ যান নি জায়েদ খানও। মিশার কথার সঙ্গে একই সুর মিলিয়ে এই তিন তারকার দায়বোধের প্রতি আঙুল তুলে গতকাল মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জায়েদ খান বলেন, ‘উনারা সমিতির তহবিল নিয়ে বড় বড় কথা বলে। দুই বছরে তারা একটি পয়সাও তহবিলে দেননি। কোথাও থেকে আনেনওনি। তাদের কী অবদান আছে সমিতিতে? কেউ মারা গেলেও তারা আসেননি, কোনো মিলাদেও অংশ নেননি। উল্টো শিল্পী সমিতির ফান্ড গঠনের অনুষ্ঠান থেকে ৫০ হাজার করে পারিশ্রমিক নিয়েছেন রিয়াজ ও ফেরদৌস। নায়িকা পপিও তাদের সঙ্গে টাকা নিয়েছেন।’

এসব মিথ্যাচার দেখে মিশা-জায়েদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন চিত্রনায়ক রিয়াজ। রিয়াজ বলেন, ‘আমি খুবই অবাক হচ্ছি এরকম মিথ্যাচার দেখে। ভদ্রতা-ধৈর্যের উপর নিয়ন্ত্রণ হারানোর সময় চলে এসেছে। ফেরদৌস, পপি বা আমি- কেউ কী ৫০ হাজার টাকা পারিশ্রমিকের শিল্পী? এমন স্বস্তা হলে তো দিনে চারটা করে শো করতে পারতাম। সবাইকে নিজেদের মাপের মনে করে ওরা? আছে কোনো রশিদ সেই টাকা নেয়ার?

শিল্পী সমিতির ফান্ড গঠনের অনুষ্ঠান নিয়ে রিয়াজ জানান, নারয়ণগঞ্জের ড্রিম হলিডে পার্কের সেই শোটি ছিলো ৮ লাখ টাকা বাজেটের। তারমধ্যে ৪ লাখ টাকা শিল্পী সমিতির ফান্ডে জমা হয়েছে। আর বাকী চার লাখ টাকা যারা পারফর্ম করেছে তাদের দেয়া হয়েছে। সেটা কিন্তু পারিশ্রমিক হিসেবে নয়। ড্রেস ও অন্যান্য বাবদ। আর তা নির্ধারণ করা হয়েছে সবাই মিলেই। তো আমি, ফেরদৌস ও পপি যদি ৫০ হাজার করে দেড় লাখ টাকা নিয়ে থাকি বাকি আড়াই লাখ টাকা কোথায়? সেগুলো কে নিয়েছে?’

যেসব সিনিয়ররা এই দুজনকে সমর্থন দিচ্ছেন তারা কবে সচেতন হবেন? শিল্পী সমিতি ও শিল্পীদের ইজ্জত সম্পূর্ণ ধ্বংস হবার পর?’

রিয়াজ বলেন, ‘তারা বলে নানা উন্নয়নে ফান্ডের টাকা খরচ করা হয়েছে। সবমিলিয়ে দুই বছরে ৫৮ লাখেরও বেশি টাকা এসেছে। কোন খাতে কী খরচ হয়েছে আছে তার কোনো হিসেব? কোনো কাগজ? মুখে বললে তো হবে না। এখানে অনেক টাকার ব্যাপার। এটা কমিটির সদস্যরা চাইলে অন্যায়? তুমি যদি সৎ থাকো তাহলে কীসের এত ভয়?’

শিল্পী সমিতিতে সহসভাপতি হিসেবে নিজের অবদান নিয়ে রিয়াজ বলেন, ‘আমরা সব তারকাখচিত একটি প্যানেল করেছিলাম। আমাদের বিপক্ষে প্যানেলটিও কিন্তু বেশ শক্তিশালী থাকা সত্ত্বেও আমাদের প্যানেলে ভোটের জোয়ার এসেছিলো। ওই দুজনের মধুর মধুর কথায় নয়। আমরা জনপ্রিয় শিল্পীরা এখানে ছিলাম তার প্রভাব ভোটে পড়েছে।।

ইন্ডাস্ট্রি উত্তাল ছিলো নানা ইস্যুতে। তৎকালীন তথ্যমন্ত্রীর সঙ্গেও দ্বন্দ্বে জড়িয়েছিলো চলচ্চিত্রের সংগঠনগুলো, সেগুলো সামলেছি। রাস্তায় নেমে আন্দোলন করে হামলা-মামলার হুমকিও পেয়েছি। সব ভুলে গেছে জায়েদ?

ওরা দুজন তো ঠিকই সবার কাছে ভালো থাকতে চেষ্টা করে গেছে। মিশা সওদাগরও রাতে শাকিবকে গালি দিয়ে দিনের বেলায় তার সঙ্গে শুটিং করতে ছুটে গেছে। শাকিবকে অনুরোধ করে সিনেমায় কাজও নিয়েছে। সেইসব কথা তো সবাই জানে। সমিতিতে বসে একরকম, আলাদা হয়ে অন্যরকম।

শিল্পী সমিতির প্রাতিষ্ঠানিক যা কিছু সাফল্য তা তাদের একা? অন্যদের নিয়ে প্রশ্ন তোলার আগে নিজের যোগ্যতা ও গ্রহণযোগ্যতাটা মেপে নেয়া উচিত। তাদের চেহারা দেখে সমিতিতে কেউ কিছু দেয়নি। কমিটিতে থাকা প্রতিটি সদস্যদের ইমেজ, জনপ্রিয়তা বিবেচনা করেই সবাই শিল্পী সমিতির সঙ্গে যুক্ত হয়েছে।

সবাই তাদের মতো শিল্পী সমিতিতে দিনরাত অফিস করে না। কাজ আছে, পরিবার আছে। সেগুলো সামলে সমিতিকে সময় দিতে হয় আমাদের। হুট করে এখানে আসুন, ওখানে যাবো বললেই হয়ে যায় না। সময় বের করতে হয়।’

বাংলাদেশ জার্নাল/ আইএন
  • সর্বশেষ
  • পঠিত